রজার স্ক্রুটন আর নেই

রজার স্ক্রুটন
রজার স্ক্রুটন

প্রখ্যাত ব্রিটিশ লেখক ও চিন্তক স্যার রজার স্ক্রুটন আর নেই। প্রায় ছয় মাস ক্যানসারে ভোগার পর গত ১২ জানুয়ারি ৭৫ বছর বয়সে তিনি মারা গেছেন। জীবদ্দশায় অর্ধশতাধিক বই লিখেছেন আলোচিত–সমালোচিত এই লেখক। তাঁর প্রতিটি বই ছিল আলোচনার তুঙ্গে। তবে সবচেয়ে বেশি বিতর্কের জন্ম দেয় থিংকার্স অব দ্য নিউ লেফট বইটি। এটি প্রকাশিত হয়েছিল ১৯৮৫ সালে। প্রকাশের পরপরই ব্রিটিশ বুদ্ধিজীবী মহলে যেন দাবানল জ্বলে ওঠে। কারণ বইটিতে স্ক্রুটন তীব্র ভাষায় সমালোচনা করেছিলেন তৎকালীন শীর্ষস্থানীয় বামপন্থী লেখক বুদ্ধিজীবী পি টমসন, গ্রামসি, আলথুসার, মিশেল ফুঁকো, জাঁ পল সার্ত্রে প্রমুখের।

বইটি নিয়ে ব্রিটেনের সর্বত্র এতই সমালোচনা শুরু হয় যে প্রকাশক একসময় বাজার থেকে বইটি তুলে নিতে বাধ্য হন। যদিও বইটির বহু পাইরেটেড সংস্করণ তখন এখানে–সেখানে পাওয়া যাচ্ছিল, অনূদিত হয়েছিল পোলিশ, চেক, চায়নিজ়, কোরিয়ান ও পর্তুগিজ ভাষাতেও।

২০১৫ সালে এই বইয়েরই কিছু পরিবর্তন (তত্ত্বগত নয়) করে স্ক্রুটন ফের প্রকাশ করেন। এবার নামটি আরও কঠিন—ফুলস, ফ্রডস অ্যান্ড ফায়ারব্র্যান্ডস: থিংকার্স অব দ্য নিউ লেফট। ২০১৬ সালে ব্রিটিশ দর্শন-সাহিত্য-সংস্কৃতিতে তাঁর কৃতির জন্য তাঁকে নাইটহুড দেওয়া হয়। তিনি ছিলেন ব্রিটিশ সরকারের একজন উপদেষ্টাও। সূত্র: বিবিসি