সিটি নির্বাচন

দীর্ঘ প্রতীক্ষার পর বহুল আলোচিত ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষিত হয়েছে। স্থানীয় নির্বাচন হলেও বর্তমান বাস্তবতায় এটাকে এখন দলীয় নির্বাচন বলা যায়। ইতিমধ্যে তিন সিটিতে সরকারদলীয় প্রার্থীরা অধিকাংশই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
এখন লক্ষ করছি সিটি নির্বাচনে ২০–দলীয় জোট সরকারকে কিছু শর্ত দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করতে চায়। উল্লেখ্য, তিন সিটিতে প্রায় কোটি খানেক ভোটার রয়েছেন। ফলে যেকোনো রাজনৈতিক দলের জন্য এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।
বর্তমানে নির্বাচনকালীন সমসুযোগের জন্য বিএনপি জোটের অন্যতম দাবি হচ্ছে, কারাগারে আটক নেতাদের মুক্তি এবং বিভিন্ন হত্যা মামলায় আত্মগোপনে থাকা নেতা-কর্মীদের গ্রেপ্তার না করে প্রকাশ্যে প্রার্থীর পক্ষে গণসংযোগের সুযোগ দেওয়া।
প্রশ্ন হচ্ছে, ৫ জানুয়ারির নির্বাচনে সরকারকে একই দাবি দিয়ে তারা নির্বাচনে অংশগ্রহণ করে প্রমাণ করতে পারত, সরকার তার প্রশাসনিক ক্ষমতা দিয়ে পক্ষপাতদুষ্ট নির্বাচন করেছে; তাহলে অবশ্যই সেই নির্বাচন প্রশ্নবিদ্ধ হতো। তখন জনগণের মনোভাব সরকারের বিরুদ্ধে যেত, তাতে বিএনপি আজকের আন্দোলনের যৌক্তিকতা প্রমাণ করতে পারত।
কিন্তু তা না করে তাদের নির্বাচন প্রতিহত করার চেষ্টা যে হঠকারী সিদ্ধান্ত ছিল, আজকের বাস্তবতায় তা আরেকবার প্রমাণিত হলো।
শহীদুল আলম শহীদ
চট্টগ্রাম।