বাহাদুরাবাদ ঘাটে সেতু চাই

যে দেশের যোগাযোগব্যবস্থা যত উন্নত, সে দেশ তত উন্নত। আমাদের দেশের যোগাযোগব্যবস্থা মূলত ঢাকাকেন্দ্রিক। বর্তমানে মাওয়াতে পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে। সেতুটি নির্মিত হলে দক্ষিণের ২১টি জেলার সঙ্গে ঢাকার যোগাযোগের জন্য বঙ্গবন্ধু সেতুর আর প্রয়োজন হবে না। রংপুর বিভাগের জেলাগুলোর বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে সড়কপথে ঢাকায় যাওয়ার প্রবেশদ্বার হচ্ছে বগুড়া জেলা। কিন্তু রেলপথে বঙ্গবন্ধু সেতুর সঙ্গে বগুড়া জেলার সরাসরি যোগাযোগ নেই। তাই রেলপথে ঢাকায় যেতে হলে অনেক পথ ঘুরে বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ঢাকায় যেতে হয়।
যমুনা নদীর তল দিয়ে বাহাদুরাবাদ ঘাট এবং বালাশি ঘাটের মধ্যে টানেল নির্মাণ করা হবে বলে খবর এসেছে। কিন্তু এই টানেল নির্মাণ করা হলে তার দৈর্ঘ্য ১৫ কিলোমিটারের কম হবে না। এতে প্রচুর অর্থের প্রয়োজন হবে। আর যদি বহুমুখী সেতু নির্মাণ করা হয়, তবে এর দৈর্ঘ্য বঙ্গবন্ধু সেতুর চেয়েও কম হবে।
জামালপুর জেলার বাহাদুরাবাদ ঘাট ও গাইবান্ধা জেলার বোনারপাড়ার মধ্যে একটি বহুমুখী সেতু নির্মিত হলে ঢাকার সঙ্গে এই অঞ্চলের দূরত্ব অনেক কমে আসবে।
একসময় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেলযোগাযোগ ছিল এই বোনারপাড়া দিয়ে ফেরি পারাপারের মাধ্যমে। আর সেতুটি নির্মিত হলে বোনারপাড়া রেলস্টেশন তার অতীত ঐতিহ্য ফিরে পাবে।
আবু হাসনাত খান
ময়মনসিংহ।