‘মা-বাপহীন’ এতিম ট্রেন ও ঘুটঘুটে অন্ধকারে রেলভ্রমণ

সম্প্রতি আমি পার্বতীপুর রেলস্টেশন থেকে লালমনিরহাটের বুড়িমারীগামী একটি ট্রেন ধরে রংপুর গিয়েছিলাম। ট্রেনটি পৌনে পাঁচটায় যাত্রী তোলে পার্বতীপুরে। প্ল্যাটফর্মে হেঁটে হেঁটে ট্রেনের বগিগুলো দেখছিলাম, যেটিতে আলো থাকবে, সেটিতে বসার জন্য। দেখলাম, একটিতেও আলো নেই। ভাবলাম, ট্রেন ছাড়ার পর হয়তো আলো জ্বালানো হবে। কিন্তু ট্রেন চলা শুরু করার পরেও আলো জ্বলল না। আমার গা ছমছম করছিল। একজন যাত্রী সাহস দিয়ে বললেন, ‘এই ট্রেন আলো ছাড়াই চলে।’ ট্রেনের সব যাত্রী অন্ধকারে বসে আছেন।

কত লোকাল এবং জীর্ণশীর্ণ ট্রেনে উঠেছি তার ইয়ত্তা নেই। কিন্তু আলোহীন ট্রেনে যাত্রা জীবনে এই প্রথম। ট্রেনটিতে টয়লেটের কোনো ব্যবস্থাও নেই। রেল কর্তৃপক্ষ কীভাবে এমন একটি ট্রেন চালায়, ভাবতেও অবাক লাগে। কটা টাকাই–বা লাগে ট্রেনের আলো জ্বালাতে! সদিচ্ছার বড়ই অভাব। বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয়ের হয়তো এটিই প্রতীকী রূপ।

সৌভাগ্য কিংবা দুর্ভাগ্য—যেটাই হোক না কেন, পার্বতীপুরে আমার এই ট্রেনে ওঠার কারণও আরেক ট্রেন নিয়ে বিড়ম্বনা। নদীবিষয়ক একটি সেমিনারের জন্য গিয়েছিলাম রাজশাহীতে। পরদিন রংপুরে জরুরি কাজ। ফলে আমাকে রংপুরে রাতে ফিরতেই হবে। কুড়িগ্রাম এক্সপ্রেসে নাটোরে এসে উঠলে ট্রেনটি সকালে রংপুরে পৌঁছে দেওয়ার কথা। সে কারণে রাজশাহী থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরের এ স্টেশনে পৌঁছালাম রাত ১২টায়। ট্রেন আসার কথা প্রায় একটায়। একটা-দেড়টা পেরিয়ে যায় ট্রেন আসে না।

এসএমএস পদ্ধতিতে সাধারণত ট্রেনের কিছুটা ধারণা পাওয়া যায়। সম্ভবত এই এসএমএস বাংলাদেশের সবচেয়ে ব্যয়বহুল। এক এসএমএসে পাঁচ টাকার বেশি লাগে। সেদিন এই পদ্ধতিও কাজ করছিল না। স্টেশনে কর্তব্যরত একজন ধারণা দিলেন, ট্রেন এখনো টাঙ্গাইল আসেনি। এ কথায় বোঝা গেল না, ট্রেন আসলে ঢাকা ছেড়েছে কি না। বিষয়টি এমন হলো, ট্রেন একটি দৈব বিষয়। কখন আসবে, কেউ জানে না।

আরও পড়ুন

রাত দুইটা বাজে। কেউ বলতে পারছেন না কুড়িগ্রাম এক্সপ্রেস কোথায় আছে। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ফেসবুক ঘেঁটে জানালেন, সম্ভবত তখনো ট্রেন ঢাকা ছাড়েনি। স্টেশনের পাশেই একটি হোটেলে একজন মন্তব্য করলেন, ‘কুড়িগ্রাম এক্সপ্রেসের মা-বাপ নাই।’ সত্যি তো, কুড়িগ্রাম এক্সপ্রেসের কোনো অভিভাবক নেই। দেশে ট্রেনের সংখ্যা বাড়লেও সেবার মান বাড়েনি। সেবার মান না বাড়ার সত্যতা হয়তো রংপুরের জন্য প্রযোজ্য!

কক্সবাজারে কর্মরত এক পুলিশ কর্মকর্তা মামলায় সাক্ষী দিতে যাচ্ছিলেন কুড়িগ্রামে। কিন্তু তিনি টিকিট করেছেন সীমান্ত এক্সপ্রেসের। সীমান্ত এক্সপ্রেস কুড়িগ্রাম যায় না। তিনি পার্বতীপুর অথবা সৈয়দপুরে নামবেন। সেখান থেকে বাস ধরে প্রথম যাবেন রংপুর, তারপর অন্য বাস ধরে যাবেন কুড়িগ্রাম। কুড়িগ্রাম এক্সপ্রেস যথাসময়ে ছাড়লে এটাই রংপুর–কুড়িগ্রাম যাওয়ার সবচেয়ে ভালো অবলম্বন।

রংপুরের কোনো ট্রেনেরই অবস্থা ভালো নেই। কেবল ট্রেন নয়, এই রেলপথের সমস্যা অনেক। রংপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট থেকে যেসব ট্রেন ঢাকায় যায়, সেগুলো বগুড়া-সিরাজগঞ্জে মাত্র কয়েক কিলোমিটার রেললাইনের অভাবে নাটোর-পাবনা হয়ে ঘুরে যায়। বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত একটি রেললাইন থাকলে সময় ও অর্থ—দুটিরই সাশ্রয় হতো। বর্তমানে ভাড়াও বেশি দিতে হয়, সময়ও প্রায় তিন ঘণ্টা বেশি লাগে।

অথচ ওই পুলিশ কর্মকর্তা মাঝপথে নেমে বাস ধরে অনেক দুর্ভোগ মেনে নিয়ে কুড়িগ্রাম যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আমিও বাধ্য হয়ে ওই পুলিশ কর্মকর্তাকে অনুসরণ করলাম। টিকিট ফেরত দিয়ে সীমান্ত এক্সপ্রেসের টিকিট করলাম। টিকিট বিক্রেতা পার্বতীপুর যাওয়ার জন্য সরাসরি টিকিট দিতে পারলেন না। বললেন নন–এসিতে ‘ঘ’ বগিতে সান্তাহার পর্যন্ত এবং এসি ‘গ’ বগিতে পার্বতীপুর পর্যন্ত যেতে হবে। রাত সোয়া দুইটার সময়ে সীমান্ত এক্সপ্রেস আসে। রাত তিনটার দিকে জানতে পারলাম, কুড়িগ্রাম এক্সপ্রেস মোট পাঁচ ঘণ্টা বিলম্বে ছেড়েছে।

কুড়িগ্রাম এক্সপ্রেস কেবল ওই দিনে বিলম্ব করেছে, তা নয়। প্রতিনিয়ত এমনটি হচ্ছে। মাসখানেক আগেও আমি নাটোর স্টেশনে কুড়িগ্রাম এক্সপ্রেস ধরে রংপুর গিয়েছিলাম। সেদিন প্রায় তিন ঘণ্টা বিলম্বে এসেছিল। ওই দিন বঙ্গবন্ধু সেতুর পূর্ব পারের স্টেশনে প্রায় দুই ঘণ্টা দাঁড়িয়েছিল। সেদিন এক যাত্রী বলছিলেন, কোনো কারণ ছাড়াই কুড়িগ্রাম এক্সপ্রেস কমলাপুর রেলস্টেশনেও বিলম্ব করে। এটি অবশ্য নতুন কোনো কথা নয়। রংপুর এক্সপ্রেস, লালমনিরহাট এক্সপ্রেস এবং কুড়িগ্রাম এক্সপ্রেস—তিনটির ক্ষেত্রে প্রায় অভিন্ন বাস্তবতা।

আরও পড়ুন

রংপুরের কোনো ট্রেনেরই অবস্থা ভালো নেই। কেবল ট্রেন নয়, এই রেলপথের সমস্যা অনেক। রংপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট থেকে যেসব ট্রেন ঢাকায় যায়, সেগুলো বগুড়া-সিরাজগঞ্জে মাত্র কয়েক কিলোমিটার রেললাইনের অভাবে নাটোর-পাবনা হয়ে ঘুরে যায়। বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত একটি রেললাইন থাকলে সময় ও অর্থ—দুটিরই সাশ্রয় হতো। বর্তমানে ভাড়াও বেশি দিতে হয়, সময়ও প্রায় তিন ঘণ্টা বেশি লাগে।

যুগ যুগ ধরে শুনে আসছি, বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত একটি রেললাইন হচ্ছে। কিন্তু সেটি আর হয় না। বহু বছর ধরে শুনে আসছি, রংপুর থেকে পার্বতীপুর পর্যন্ত লাইন ডুয়েলগেজ হবে। বর্তমানে এই পথে কেবল মিটারগেজের ট্রেনগুলোই চলে। সেই ডাবলগেজ আর হয় না।

দেশের রেল যোগাযোগের উন্নতি ও অগ্রগতিতে বিপুল উন্নয়ন হয়েছে, এখনো চলমান। কিন্তু রংপুরের ট্রেনের তেমন কোনো উন্নয়ন নেই। কুড়িগ্রাম এক্সপ্রেসের অবস্থা বেশি খারাপ। নামে কুড়িগ্রাম এক্সপ্রেস হলেও কুড়িগ্রাম জেলার একটিমাত্র স্টেশনে দাঁড়ায়। পার্শ্ববর্তী রাজারহাট স্টেশনে ট্রেনটি থামে না। ফলে বেশি যাত্রী ওঠার সুযোগ পান না।

রংপুরের ট্রেনগুলো কেন যথাসময়ে চলে না, তার দায় নিতে হবে রেল কর্তৃপক্ষকে। জবাবদিহি আর তদারকির অভাবে রংপুরের ট্রেনগুলো বেহাল। বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে উঠলেও রংপুরের ট্রেনগুলোর সেবার মান যাত্রীবান্ধব হয়ে উঠতে পারেনি। রেল বিভাগ কি এই চরমতম অব্যবস্থাপনার দায় এড়াতে পারবে?

  • তুহিন ওয়াদুদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক