জ্বালানি সংকট: ভোলা-বরিশাল পাইপলাইন প্রকল্পে দেরি কেন

ভোলার ইলিশায় ২০০ বিলিয়ন ঘনফুট প্রাকৃতিক গ্যাস আবিষ্কৃত হওয়ার খবরটি নিশ্চিত করেছে বাপেক্স। ভোলায় ইতিমধ্যে ইলিশাসহ মোট যে ৯টি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে, সেগুলোয় প্রাপ্ত গ্যাসের সম্ভাব্য পরিমাণ নির্ধারিত হয়েছে প্রায় ১.৭৫ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)।

ওয়াকিবহাল মহলের মতে, ভোলা দ্বীপটি প্রাকৃতিক গ্যাসের ওপর ভাসছে। যথাযথ গুরুত্ব দিয়ে এই দ্বীপে গ্যাস অনুসন্ধান চালালে এখানকার বিভিন্ন স্থানে আরও ৮ টিসিএফের বেশি গ্যাস পাওয়া যাবে আগামী কয়েক বছরে, এটাই বিশেষজ্ঞদের অভিমত। বাংলাদেশে বর্তমানে প্রতিবছর গ্যাস ব্যবহৃত হয় প্রায় এক টিসিএফ। সে হিসাবে শুধু ভোলার গ্যাস দিয়ে বাংলাদেশের গ্যাসের চাহিদা মেটানো যাবে প্রায় ১০ বছর।

এটা যে দেশের জন্য অনেক বড় সুখবর। এখন দেশের গ্যাসের চাহিদা মেটানোর জন্য প্রতিবছর আমাদের এলএনজি আমদানিতে ব্যয় করতে হচ্ছে প্রায় সাড়ে ১৭ হাজার কোটি টাকা। আরও গুরুতর সমস্যা হলো, সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে এলএনজির দামে যে উল্লম্ফন ঘটে, তার ফলে আমরা বিদ্যুৎ উৎপাদনের জন্য যথেষ্ট পরিমাণ এলএনজি আমদানি করতে পারছি না।

এর পরিণামে দেশের অনেকগুলো গ্যাসচালিত বিদ্যুৎ প্ল্যান্ট গ্যাসের অভাবে বন্ধ রাখতে হচ্ছে। ফলে এই জ্যৈষ্ঠ মাসের অসহনীয় গরমেও সারা দেশে প্রায় দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ লোডশেডিং করতে হচ্ছে প্রতিদিন। অথচ, ভোলার গ্যাস দেশের গ্যাস গ্রিডে আনা যাচ্ছে না। কারণ, একটি পাইপলাইনের মাধ্যমে মেঘনা ও তেঁতুলিয়া নদীর মোহনার চরাঞ্চল ভোলার ১.৭৫ টিসিএফ গ্যাস এত দিনেও মূল ভূখণ্ডে নিয়ে আসার ব্যবস্থা গড়ে তোলা যায়নি।

প্রস্তাবিত পাইপলাইনটির সবচেয়ে আকর্ষণীয় ভবিষ্যৎ-ব্যবহার নিশ্চিত হবে, যদি বাংলাদেশ গভীর সমুদ্রের ব্লকগুলোতে গ্যাস পেয়ে যায়। তখন এলএনজির আকারে গভীর সমুদ্রের গ্যাস জাতীয় গ্রিডে নিয়ে যাওয়ার জন্য এই পাইপলাইন সবচেয়ে ব্যয়সাশ্রয়ী উপায় হয়ে উঠবে।

বছরের পর বছর ধরে সরকারের জ্বালানিবিষয়ক নীতিনির্ধারকদের পরিচিত গলাবাজির বুলি ছিল, পাইপলাইনের মাধ্যমে ভোলার গ্যাস মূল ভূখণ্ডে নিয়ে আসা অত্যন্ত ব্যয়বহুল বিধায় অর্থনৈতিকভাবে লাভজনক হবে না। এটা খুব দুর্বল যুক্তি। কোনো বিশ্বাসযোগ্য ‘ফিজিবিলিটি স্টাডি’র মাধ্যমে এই সিদ্ধান্তে পৌঁছানো হয়নি। এর আসল কারণ কয়েকজন অত্যন্ত প্রভাবশালী এলএনজি আমদানিকারককে অন্যায্য সুবিধা দেওয়ার ব্যবস্থা করা। এসব প্রভাবশালী ব্যবসায়ীর কারণেই দেশের বিদ্যুৎ উৎপাদনব্যবস্থাকে পরিকল্পিতভাবে গত এক দশকে আমদানি করা এলএনজি-নির্ভর করে গড়ে তোলা হয়েছে।

ওয়াকিবহাল মহলের ধারণা, তাঁদের মুনাফা টিকিয়ে রাখার জন্যই ২০০৯ সাল থেকে দেশের স্থলভাগ এবং বিপুল সমুদ্রাঞ্চলে তেল-গ্যাস অনুসন্ধানকে অবহেলা করা হচ্ছে। ২০১২ সালে মিয়ানমার এবং ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে সমুদ্রসীমাসংক্রান্ত আন্তর্জাতিক মামলা জেতার মাধ্যমে বাংলাদেশ ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার সমুদ্রসীমার ওপর নিয়ন্ত্রণাধিকার (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) অর্জন করে। তা সত্ত্বেও গত ৯ বা ১১ বছরেও এই বিশাল সমুদ্রসীমায় তেল-গ্যাস অনুসন্ধানপ্রক্রিয়া শুরুই করতে পারেনি। এই অক্ষমতা ও ব্যর্থতার দায়ভার কার?

আরও পড়ুন

হয়তো উল্লিখিত প্রভাবশালী ব্যবসায়ীদের স্বার্থেই ভোলার গ্যাস এত দিনে দেশের গ্যাস গ্রিডে নিয়ে আসার ব্যবস্থাও গড়ে তোলা হয়নি! এখন যখন এলএনজি আমদানির ব্যয় কয়েক গুণ বেড়ে গেছে, তখন হয়তো সরকারের টনক নড়েছে। অতএব মূল সমস্যাটি হলো ভোলায় ইতিমধ্যে প্রাপ্ত গ্যাসকে কীভাবে অর্থনৈতিকভাবে যুক্তিযুক্ত উপায়ে দেশের মূল ভূখণ্ডে নিয়ে আসা যায়। ভবিষ্যতে যদি ভোলায় আরও গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়, তাহলে এটি দেশের অর্থনীতিতে বড়সড় অবস্থা বদলের নিয়ামক হয়ে উঠবে নিঃসন্দেহে।

১১ মে যুগান্তর–এর একটি প্রতিবেদনে জানা গেল, ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্র ও ভোলা নর্থ গ্যাসক্ষেত্র থেকে বরিশালের লাহারহাট পর্যন্ত ৬৫ কিলোমিটার দীর্ঘ একটি ৩০ ইঞ্চি ব্যাসের গ্যাস পাইপলাইন স্থাপনের মাধ্যমে ভোলার গ্যাস বরিশালে নিয়ে আসার জন্য ১ হাজার ৩০০ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব বর্তমানে সরকারের পরিকল্পনা কমিশনে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

পরবর্তীকালে এই গ্যাস পাইপলাইন কুয়াকাটা-বরিশাল-গোপালগঞ্জ-খুলনা পাইপলাইনের মাধ্যমে জাতীয় গ্যাস গ্রিডের সঙ্গে যুক্ত হবে। আমার মতে, যদি এই প্রস্তাবিত প্রকল্পের প্রকৃত বাস্তবায়ন ব্যয় পরবর্তী সময়ে দেড় থেকে দুই হাজার কোটি টাকাও ছাড়িয়ে যায়, তারপরও এটাকে অর্থনৈতিক দিক থেকে অত্যন্ত আকর্ষণীয় বিবেচনা করতে হবে। কারণ, বর্তমান আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম এক এমএমবিটিউ ১৪ থেকে ১৬ ডলার।

তাহলে ভোলার ১.৭৫ টিসিএফ গ্যাসের মোট মূল্য দাঁড়াচ্ছে ২ লাখ ৯০ হাজার কোটি টাকার বেশি। মাত্র দেড়-দুই হাজার কোটি টাকার পাইপলাইন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে যদি দুই বছরের মধ্যে আমরা এই ভোলার গ্যাস জাতীয় গ্যাস গ্রিডে নিয়ে আসতে পারি, তাহলে এই পাইপলাইন অর্থনীতির জন্য কতখানি উপকার বয়ে আনতে পারবে, সেটা কি আমরা অনুধাবন করতে পারছি?

আরও পড়ুন

ইতিমধ্যে সিলিন্ডারে ভরে ভোলার গ্যাস ঢাকায় নিয়ে আসার যে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, সেটা অর্থনৈতিকভাবে উল্লেখযোগ্য সুফল বয়ে আনবে না। অতএব এই পাইপলাইন সম্পন্ন না হওয়া পর্যন্ত তাদের সঙ্গে সরকারের চুক্তি বহাল রাখা যেতে পারে, পাইপলাইন স্থাপনের বিরুদ্ধে এটাকে যেন বাধা হিসেবে খাড়া করা না হয়।

প্রস্তাবিত পাইপলাইনটি আরেকটি দিক থেকেও বাংলাদেশকে সুফল দেবে। বর্তমানে বাংলাদেশের এলএনজি আমদানির টার্মিনালগুলো মহেশখালী-কক্সবাজার অঞ্চলে স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে মিয়ানমারের সঙ্গে কোনো বৈরিতা দেখা দিলে ভোলায় আরেকটি এলএনজি টার্মিনাল স্থাপন করে প্রস্তাবিত ভোলা-বরিশাল পাইপলাইনের মাধ্যমে আমদানি করা এলএনজি জাতীয় গ্রিডে নিয়ে যাওয়া সম্ভব হবে।

তবে আমার মতে, প্রস্তাবিত পাইপলাইনটির সবচেয়ে আকর্ষণীয় ভবিষ্যৎ-ব্যবহার নিশ্চিত হবে, যদি বাংলাদেশ গভীর সমুদ্রের ব্লকগুলোতে গ্যাস পেয়ে যায়। তখন এলএনজির আকারে গভীর সমুদ্রের গ্যাস জাতীয় গ্রিডে নিয়ে যাওয়ার জন্য এই পাইপলাইন সবচেয়ে ব্যয়সাশ্রয়ী উপায় হয়ে উঠবে।

এমনকি এই সম্ভাবনা মাথায় রেখে পাইপলাইনের ব্যাস ৩০ ইঞ্চি থেকে আরও বাড়ানো যুক্তিযুক্ত বিবেচিত হতে পারে। প্রস্তাবিত ভোলা-বরিশাল গ্যাস পাইপলাইনটি অবিলম্বে একনেকে উপস্থাপন করে অনুমোদনের ব্যবস্থা করা সরকারের অগ্রাধিকারের দাবি রাখে।

  • ড. মইনুল ইসলাম অর্থনীতিবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক