যুব সমাজের জন্য পাঠাগারের প্রয়োজনীয়তা

দেশের মোট জনসংখ্যার অনেকাংশ জুড়ে আছে যুব সমাজ। দেশ যেমনটা আধুনিকতার ছোঁয়ায় রঙিন হচ্ছে, বিপরীতে তরুণ যুবক-যুবতীরা কিছু বিশেষ কারণে অন্তর্মুখী হচ্ছেন। যার অন্যতম প্রধান কারণ, অনলাইন মাধ্যম। সোশ্যাল প্ল্যাটফর্ম তথা সোশ্যাল মিডিয়া, অনলাইন গেমিং সিস্টেম, অনলাইননির্ভর কেনাকাটা, অনলাইননির্ভর যোগাযোগমাধ্যম ইত্যাদি সব কারণে এখন শিশু-কিশোর, তরুণ-তরুণী, যুবক-যুবতীরা ক্রমেই তাঁদের চলাফেরা ও সামাজিকতার স্বাভাবিক গতিবিধি হারাচ্ছেন। তাঁরা কর্মমুখী চিন্তাভাবনা ও সামাজিক আচার-অনুষ্ঠান ও সংস্কৃতি থেকে দূরে সরে যাচ্ছেন।

এ সমস্যা থেকে উত্তরণের জন্য সামাজিকভাবে গ্রামীণ ও নগরজীবনের চাহিদায় থাকে বেশ কিছু পদক্ষেপ। তার মধ্যে অধিকতর পাঠাগার নির্মাণ হতে পারে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। একটি পাঠাগারে যেমন চর্চা হবে সরাসরি বই পড়ার মাধ্যমে জ্ঞান অন্বেষণ, তেমনি আবার চর্চা হবে বিভিন্ন দেশীয় সংস্কৃতি ও সামাজিক ক্রিয়াকলাপের। পাঠাগারের মাধ্যমে তরুণ-তরুণীরা ও যুবক-যুবতীরা তাঁদের স্বাভাবিক গতিশীলতা ফিরে পাবেন। তাঁরা বইয়ের মাধ্যমে যেমন পরিচিত হবেন নানা অজানা বিষয়ের, তেমনি আবার বিভিন্ন ধরনের উদ্ভাবনী চিন্তার বহিঃপ্রকাশ ঘটাতে সক্ষম হবে। পাঠাগারের মাধ্যমে তাঁরা তাঁদের সশরীর যোগাযোগ সক্ষমতা ও সামাজিক বন্ধন ফিরে পাবেন। দলীয় কার্যক্রমে অংশগ্রহণের সুবর্ণ সুযোগ পাবেন, ধর্মীয় নৈতিক গুণাবলির উন্নতি ঘটাতে সহজেই সক্ষম হতে পারবেন।

আমাদের দেশে গ্রামীণ সমাজে সচরাচর পাঠাগারের চর্চা নেই বললেই চলে; যার ফলে তরুণ সমাজ মুক্তচিন্তার বহিঃপ্রকাশ ঘটাতে নানাবিধ সমস্যার মুখোমুখি হচ্ছে দিন দিন। দেশে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠাগারের চর্চা থাকলেও সামাজিক জীবনে পাঠাগার বা লাইব্রেরির চর্চা নেই বললেই চলে। একজন মানুষের ক্ষুধা নিবারণের জন্য যেমন আহারের প্রয়োজন, তেমনি মনের ও মস্তিষ্কের চাহিদা নিবারণের জন্য পাঠাগারের প্রয়োজন।

নগর, গ্রাম, পাড়া–মহল্লাগুলোতে বর্তমান সময়ে তরুণ-তরুণীদের নানা ধরনের অসামাজিক ও অনৈতিক কার্যাবলির সঙ্গে সংযুক্ত হতে দেখা যায়। এর মূল কারণ, তাদের যথাযথ শিক্ষা, সামাজিকতা ও নৈতিকতার অধঃপতন। এ সবকিছু হতে উত্তরণের জন্য অনেকাংশেই পাঠাগারের প্রয়োজনীয়তা রয়েছে। এতে খুব সহজেই তরুণ যুব সমাজের সঙ্গে যোগাযোগ ও সামাজিকতার বন্ধনে আবদ্ধ হতে পারবেন সমাজের প্রাপ্তবয়স্ক সদস্যরাও।

যুব সমাজ যত দিন না সশরীর বিভিন্ন সামাজিক ক্রিয়াকলাপের সঙ্গে জড়িত ও বইমুখী না হবে, তত দিন সমাজ হতে যুবসমাজের অবক্ষয় দূর হবে না। প্রত্যেক নগর, শহর, গ্রাম, পাড়া মহল্লায় ও শিক্ষাপ্রতিষ্ঠানে সামাজিক ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পাঠাগার গড়ে তোলা সময়ের অন্যতম চাহিদা হয়ে উঠেছে।

মো. হাবিব হাসান
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।