ঢাকার ফুটপাত দখলমুক্ত করবে কে

ব্যস্ত শহর ঢাকায় যানজট নিত্যদিনের সমস্যা। যানজট উপেক্ষা করেই প্রতিনিয়ত মানুষ নিজেদের কর্মক্ষেত্রে বেরিয়ে পড়ছেন। রাস্তায় অতিরিক্ত যানজট থাকায় মানুষ পায়ে হেঁটেই গন্তব্যে পৌঁছাচ্ছেন। শুধু রাস্তা বা সড়কের সৌন্দর্যই বাড়ায় না, পথচারীদের নিরাপদে চলাচলের উপযুক্ত স্থান ফুটপাত। প্রশস্ত ফুটপাতের কারণে যানজট বা দুর্ঘটনা কমে অনেক। ব্যস্ত নগরীকে যানজটমুক্ত রাখতে স্বল্প দূরত্বে হেঁটে চলারও কোনো বিকল্প নেই। কিন্তু এই ফুটপাত কি আসলেই পথচারীদের জন্য?

ঢাকা শহরের ফুটপাথগুলোয় যেন পা ফেলার জায়গা নেই। নানাভাবে এগুলো দখল করা। রাজধানীর প্রায় সব ফুটপাতই হকারদের দখলে। শহরের সব ফুটপাত ও সড়ক দখল করে রেখেছেন ব্যবসায়ীরা। এ কারণে ফুটপাত দিয়ে চলাচল করা দুরূহ হয়ে পড়েছে।

হকারদের কারণে ফুটপাত দখল হয়ে যাওয়ায় সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হচ্ছেন কর্মব্যস্ত মানুষ, শিক্ষার্থী, নারী ও শিশুরা। পথচারীদের তা ব্যবহার করার সুযোগ ও উপায় নেই। চলতে গেলেই সব সময় বিপাকে পড়তে হয় তাঁদের। ফুটপাত আর রাস্তার একাংশ দখল করে, অর্থাৎ হাঁটার অধিকারকে তোয়াক্কা না করে হকারদের ব্যবসা করাটা সবার গা সওয়া হয়ে গেছে।

পথচারীদের অবাধ যাতায়াতের সুবিধার জন্য ফুটপাত মেরামত করার মাধ্যমে হাঁটার উপযুক্ত করা প্রয়োজন। ফুটপাতকে নাগরিক জীবনে ফিরিয়ে দেওয়া প্রশাসনের অতীব জরুরি একটি কাজ।

ফুটপাত মূলত পথচারীদের জন্য। ফুটপাতে কোনো ধরনের দোকানপাট থাকতে পারে না। সিটি করপোরেশনকে ফুটপাতে জেঁকে বসা হকারদের অন্যত্র ব্যবসা-বাণিজ্য চালানোর বন্দোবস্ত করে দিয়ে নির্ভেজাল সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে কঠোর পদক্ষেপ নিতে হবে। এটি শুধু নগরের সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে জড়িত নয়, বরং যানজট সমস্যা নিরসনেও গুরুত্বপূর্ণ।

প্রসেনজিৎ চন্দ্র শীল
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ।