রাজধানীর মণিপুরীপাড়ায় পানি ও গ্যাস সমস্যার কি শেষ নেই

খামার বাড়ি ও সংসদ ভবনের কাছে অবস্থিত তেজগাঁও মণিপুরীপাড়া মানুষের জীবন জিম্মি হয়ে আছে পানি ও গ্যাস সমস্যার কাছে। এখানে অনেক ছাত্র-ছাত্রী ও চাকরিজীবীর বসবাস। সারা দিন থাকে না পানি, রাতে কখনো কখনো ৮টার দিকে পানি আসে আবার ৯টার দিকে চলে যায়। গ্যাস কখনো আসছে আবার চলে যাচ্ছে।

এভাবে মানুষ খুব কঠিন জীবনযাপন করছে, যা রীতিমতো জীবনযুদ্ধ। এমনিতেই জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে, তার ওপর ‘জরিমানা’ হচ্ছে, জীবন বাঁচাতে পানি ও খাবার বাইরে থেকে কিনে খেতে হচ্ছে। যার ফলে মাসের শুরুর দিকেই দেখা যাচ্ছে টাকার সংকট। কী এক ভয়াবহ জীবন যাপন করছে এই এলাকার মানুষ। এখনই এলাকায় বাস না করলে কারও পক্ষে বোঝা সম্ভব না।

তাই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এই এলাকার পানি ও গ্যাস সমস্যা নিরসন করে মানুষকে স্বস্তিতে নিশ্বাস ফেলার সুযোগ দিন।

পানির সংকট নিরসনের ব্যবস্থা করুন। এই সমস্যা দীর্ঘ দিন যাবৎ চলছে তবে ইদানীং পানির সংকট মারাত্মক আকার ধারণ করেছে। শীতকালে রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকায় গ্যাস সংকট তীব্র আকার ধারণ করে এই বিষয়টি বহুল আলোচিত। অথচ এ কথা বলার অপেক্ষা রাখে না যে, গ্যাস সংকট হলে একদিকে ব্যাহত হয় শিল্প উৎপাদন, অন্যদিকে বাসাবাড়িতে রান্নাবান্নায়ও চরম দুর্ভোগ পোহাতে হয়। শীত এখনো আসেনি এর মধ্যেই দেখা দিয়েছে গ্যাস সংকট। উল্লেখ্য, সপ্তাহ দু-এক ধরে রাজধানীর বেশির ভাগ এলাকার বাসাবাড়িতে গ্যাসের চাপ সর্বনিম্ন পর্যায়ে এসে পৌঁছেছে। আর এর ফলে অনেক এলাকার বাসিন্দা বাধ্য হয়ে বিকল্প ব্যবস্থায় রান্না করছেন।

আমরা মনে করি, সৃষ্ট পরিস্থিতি আমলে নিয়ে উদ্যোগ গ্রহণ জরুরি। কেননা, এর ফলে দুর্ভোগ ও ভোগান্তি কী পর্যায়ে পৌঁছতে পারে সেটি এড়ানোর সুযোগ নেই। বিশেষ করে শুক্রবার গ্যাস একেবারেই বন্ধ থাকে। এ ছাড়া গত কয়েক দিন ধরে দিনে কোনো গ্যাসই থাকছে না। সকালে কিছু সময়ের জন্য থাকছে আবার কখনো একেবারেই আসছে না। বিশেষ করে গ্যাস ও পানি সংকট সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে মণিপুরীপাড়া ৫ নং গেটের বাসিন্দারা।

এমন পরিস্থিতি আমলে নেওয়া উচিত যত দ্রুত সম্ভব গ্যাস ও পানির সংকট নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে এমনটিই কাম্য।

তৌফিক সুলতান
ঢাকা