তরুণ প্রজন্মের কাছে ধূমপান যেন নিত্য সঙ্গী

বর্তমানে বাংলাদেশে ধূমপানের হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে ধূমপানের হার উদ্বেগজনক। এক গবেষণা অনুসারে, বাংলাদেশের ১৫ থেকে ২৪ বছর বয়সী তরুণদের মধ্যে ধূমপায়ীর হার ৩৫ শতাংশ। এর মধ্যে পুরুষদের মধ্যে ধূমপানের হার ৫০.৬ শতাংশ এবং নারীদের মধ্যে ধূমপানের হার ১৪.৮ শতাংশ।

২০২২ সালের এক গবেষণা অনুসারে, বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে ধূমপানের হার ২৮.৬ শতাংশ। এর মধ্যে পুরুষদের মধ্যে ধূমপানের হার ৪৭.৭ শতাংশ এবং নারীদের মধ্যে ধূমপানের হার ৮.৭ শতাংশ। ধূমপানের কারণে মৃত্যুর হার‌ দিন দিন বাড়ছে। ২০২১ সালের এক গবেষণা অনুসারে, বাংলাদেশে ধূমপানের কারণে প্রতি বছর প্রায় ১ লাখ ৬০ হাজার মানুষের মৃত্যু হয়। এর মধ্যে পুরুষদের মধ্যে ধূমপানের কারণে মৃত্যুর হার ২০.৮ শতাংশ এবং নারীদের মধ্যে ধূমপানের কারণে মৃত্যুর হার ০.৯ শতাংশ।

তরুণ প্রজন্মের মধ্যে ধূমপান বৃদ্ধির বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো প্রচারণা ও প্রলোভন। ধূমপানের কুফল সম্পর্কে তরুণ প্রজন্মের মধ্যে সচেতনতা কম। ধূমপানকারীরা বিভিন্নভাবে তরুণদের প্রচারণা ও প্রলোভনের মাধ্যমে ধূমপানে আকৃষ্ট করছে।

অনেক তরুণ তাদের বন্ধু বা পরিবারের সদস্যদের ধূমপান দেখে ধূমপানে আগ্রহী হচ্ছে। অনেক তরুণ চাপ বা মানসিক অস্থিরতা থেকে মুক্তি পেতে ধূমপানে আশ্রয় নিচ্ছে। ধূমপান স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটি ক্যানসার, হৃদ্‌রোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ ইত্যাদি বিভিন্ন রোগের কারণ হতে পারে। তরুণ প্রজন্মকে ধূমপানের কুফল সম্পর্কে সচেতন করা এবং তাদের ধূমপান থেকে বিরত রাখার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।

তরুণ প্রজন্মকে ধূমপান থেকে বিরত রাখার জন্য যেসব পদক্ষেপ গ্রহণ করা জরুরি যেমন ধূমপানের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। তাদের ধূমপানের মাধ্যমে কী কী ক্ষতি হতে পারে তা বুঝিয়ে দেওয়া উচিত এ ছাড়া ধূমপানবিরোধী আইনের কঠোর প্রয়োগ করা হলে তরুণদের মধ্যে ধূমপান কমে আসবে। ধূমপান বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলা হলে তরুণদের মধ্যে ধূমপান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে। এ ছাড়াও, পরিবার ও বন্ধুদের ধূমপান না করার উদাহরণ তরুণদের জন্য অনুপ্রেরণা হতে পারে।
সৌরভ হালদার
ব্যবস্থাপনা বিভাগ সরকারি ব্রজলাল কলেজ খুলনা