‘আমাদের না আছে রাস্তা, না আছে পানি’

‘কোনোরকম চলাচলের রাস্তা আছে, তাতে কচুরিপানা ও ময়লা আবর্জনায় ভরে আছে।’

গ্রীষ্মের অসহনীয় গরমে চারদিকে এক উৎকট ময়লার গন্ধ আর বাড়িতে নেই পানি। কোনোরকম চলাচলের রাস্তা আছে, তাতে কচুরিপানা ও ময়লা আবর্জনায় ভরে আছে। নারায়ণগঞ্জ সদর উপজেলার কাশিপুর ইউনিয়ন অন্তর্ভুক্ত উত্তর-নরসিংপুরের ছোট পাড়ার চিত্র এটি। এখানে বিশুদ্ধ পানির সরবারহ করে থাকে পার্শ্ববর্তী শিল্পপ্রতিষ্ঠানগুলো। বিশেষ করে এনায়েতপুর স্পিনিং মিলস লিমিটেড।  কিন্তু সাম্প্রতিক সময়ে শিল্পপ্রতিষ্ঠানগুলো থেকে পানির সরবরাহ বন্ধ রয়েছে। এতে ছোট পাড়া গ্রামটিতে তৈরি হয়েছে পানির সংকট।

জনপ্রতিনিধিরা বারবার আশ্বাস দিয়ে আসছেন এই অঞ্চলে রাস্তা করে দেবেন। কিন্তু প্রায় ১৫ বছর পার হলেও রাস্তার খোঁজ নেই।

রাস্তা ও পানি সরবারহের বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে বারবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাঁর সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছি। পানি সরবারহের বিষয়ে এনায়েতপুর স্পিনিং মিলস লিমিটেড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায় ‘আমাদের স্পিনিং মিলসে পানির চাহিদা বেড়ে যাওয়ায় ছোট পাড়ায় পানি সরবরাহে সমস্যা তৈরি হয়েছে।’ শিল্পপ্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতার কথা স্মরণ করাতে চাইলে তারা বলে, ‘আমরা পরিচালনা পর্ষদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’

এলাকাবাসী বলছেন, ‘১২ মাস আমাদের কষ্ট লেগেই থাকে। বর্ষাকালে রাস্তার অভাবে জলাবদ্ধতা আর গ্রীষ্মকালে পানির সংকট।’

এলাকাবাসীর দাবি রমজান মাসে জলাবদ্ধতা না থাকায় রাস্তার সংকট থেকে কিছুটা পরিত্রাণ পাওয়া গেলেও, বিশুদ্ধ পানির সংকট অসহনীয়। পানির এই সংকট প্রায় মাসাধিক কাল চলছে। এলাকার জনপ্রতিনিধিদের বললেও তাঁরা বারবার আশ্বাস দেন। আমরা নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছি, না হলে আমাদের কষ্টের অবসান হবে না।

মো. হাসান
শিক্ষার্থী, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
উত্তর-নরসিংপুর, কাশিপুর, নারায়ণগঞ্জ সদর
ই-মেইল: [email protected]