আজকের জন্য বেঁচে থাকুন

মানুষের জীবন হয় সুন্দর, যদি জীবনটাকে সঠিকভাবে উপভোগ করা যায়। তাই মানুষ জীবনটাকে সুন্দরভাবে উপভোগ করার জন্য সংগ্রাম করে। কিন্তু মানুষ সংগ্রাম করতে করতে এতই সংগ্রামী হয় যে সুন্দর জীবনটাকে উপভোগ করার সময় থাকে না। জীবনটাকে অনেক কঠিন বানিয়ে ফেলে। যদি আমাদের চিন্তা আজকের দিনের জন্য হয়, তবে জীবনটা মনে হয় অনেক সহজ হতো।

আগামীকাল বলে কিছু নেই। মানুষের মুক্তির দিন হলো আজ। মানুষ ভবিষ্যতের কথা ভেবে শক্তিহীনতা, মানসিক দুশ্চিন্তা আর স্নায়ুর দুর্বলতায় ভোগে। অতএব অতীত আর ভবিষ্যতকে অর্গলরুদ্ধ করে রোজকার জীবন নিয়েই বাঁচতে চেষ্টা করা যায়।

এখন প্রশ্ন হতে পারে, তার মানে আমরা ভবিষ্যৎ নিয়ে ভাবব না? অবশ্যই ভাবতে হবে। তবে ভবিষ্যতের জন্য তৈরি হওয়ার সব সেরা পথ হলো বুদ্ধি, ক্ষমতা আর আগ্রহ দিয়ে আজকের কাজ করে যাওয়া। বুদ্ধিমান মানুষের কাছে প্রতিটি দিনই নতুন জীবন। রোমান কবি হোরেস বলেছেন—
‘সেই মানুষই সবার চেয়ে সুখী
যিনি আজকের দিনকে নিজের বলতে পারেন
তিনিই শ্রেষ্ঠ, যিনি বলেন
আগামীর বিপদকে ভয় করি না কারণ আমি আজ বেঁচেছি।’

মানবচরিত্র সম্পর্কে আমার সবচেয়ে দুঃখজনক যে কথা জানা আছে, তা হলো আমরা সবাই জীবনযুদ্ধ এড়িয়ে চলতে চাই। আমরা সবাই দিগন্তপারের কোনো মায়া গোলাপের স্বপ্নে আচ্ছন্ন। কিন্তু জানালার পাশে যে অসংখ্য গোলাপ ফুটে রয়েছে তা আমরা দেখি না। আমাদের জীবনের ছোট্ট শোভাযাত্রা কী অদ্ভুত! শিশু ভাবে আমি যখন বড় হব, কিন্তু বড় হওয়ার পর সে বলে আমি যখন আরও বড় হব, বড় হয়ে সে বলে আমি যখন প্রতিষ্ঠিত হব, চিন্তাটা দাঁড়াল আমি যখন অবসর নেব। কিন্তু অবসর নেওয়ার পর সে পেছনে তাকালে দেখে অতীতের দৃশ্য একটা শীতল পরশ যেন বয়ে যায়—সবই সে উপভোগে বঞ্চিত হয়েছে।

আমরা ভুলে যায় এ জীবন উপভোগের জন্য প্রতিদিন প্রতিটি মুহূর্ত তাকে উপভোগ করতে হয়। আজকের জীবনই সবকিছু, এতেই রয়েছে জীবনের পরিপূর্ণতা। কারণ, মৃত্যু আমাদের খুব নিকটে। নিশ্বাসের কোনো বিশ্বাস নেই। গতকাল তো শুধু স্বপ্ন আর আগামীকাল সে তো কল্পনা, শুধু আজকের মধ্যে রয়েছে বেঁচে থাকার আনন্দ। আজ ভালো করে বেঁচে থাকলেই গতকালই সুখস্বপ্ন হয়ে ওঠে আর আগামীকাল হয় আশায় ভরপুর। তাই আজকের দিনকে সানন্দে গ্রহণ কর আর দুশ্চিন্তামুক্ত নতুন জীবন গড়।

মো. মেহেদী হাসান
ঢাকা কলেজ
বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান
সেশন: ২০২০-২১