বিশ্ববিদ্যালয়ে শিফটভিত্তিক ভর্তি পরীক্ষা বাতিল হবে না কেন

প্রতিভার বিকাশ ঘটাতে তৃতীয় পর্যায়ের শিক্ষা, অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সবচেয়ে বড় মাধ্যম। এ ক্ষেত্রে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অবদান সর্বাগ্রে। তাই পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাওয়ার জন্য এইচএসসি পরীক্ষার পর তাঁরা দিন-রাত কঠোর পরিশ্রম করেন।

কিন্তু দুঃখের বিষয় হলেও সত্যি, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের বাকি প্রায় সব কটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে শিফটভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়ায় অধিকাংশ মেধাবী ভর্তি হওয়ার সুযোগ হারান, যা খুবই দুঃখজনক একটি বিষয়। কারণ, শিফটভিত্তিক ভর্তি পরীক্ষার ফলে শিক্ষার্থীদের কাছে এক শিফটের প্রশ্ন সহজ আর অন্য শিফটের প্রশ্ন কঠিন মনে  হয়।

এতে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস হারিয়ে যায়। যার ফলে মেধাবী হয়েও অনেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হন। এ ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি মাত্র শিফটে ভর্তি পরীক্ষা নিয়ে সব সময় ইতিবাচক মনোভাব গড়ে তোলে। তাই মেধাবী শিক্ষার্থীদের হয়রানি দূর করে ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি করতে একটি শিফটে ভর্তি পরীক্ষা নেওয়া প্রয়োজন। এ জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন করছি।

আজিজুল ইসলাম
সমাজতত্ত্ব বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।