ইসলামী বিশ্ববিদ্যালয়: যাতায়াত ভোগান্তির চূড়ান্ত পর্যায়ে শিক্ষার্থীরা

স্বাধীনতা পরবর্তী প্রথম বিশ্ববিদ্যালয় আমাদের ইসলামী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে কত-শত উন্নয়ন হয়েছে। যেমন শিক্ষার্থীদের ভোগান্তি নিরসনে কয়েক মাস আগেই বিশ্ববিদ্যালয় দিবসে ই-ব্যাংকিং সেবা চালু করেছে প্রশাসন। আবাসন সমস্যা লাঘবে ৪টি হল নির্মাণাধীন। শিক্ষার্থীদের সেশনজট থেকে মুক্তি দিতেও যথেষ্ট সক্রিয় প্রশাসন। পাশাপাশি গবেষণা খাত নিয়েও মাথাব্যথা রয়েছে তাদের।

কিন্তু দীর্ঘদিন যাবৎ শিক্ষার্থীদের বুকে কাটার মতো বিধে থাকা পরিবহন সমস্যা নিয়ে একটুও কি ভাবছে তারা? ২০২১ সালে এই সোনার ক্যাম্পাসে পা রেখেছি। সেই তখন থেকেই পরিবহন সমস্যার কথা শুনে আসছি। এই সমস্যার কথাগুলো কি প্রশাসনের কর্তাদের কাছে পৌঁছে না? শিক্ষার্থীদের এই ভোগান্তি কি তাদের চোখে পড়ে না? ছোটবেলা থেকে শুনে আসছি শিক্ষক হচ্ছেন মা-বাবার মতোই শিক্ষার্থীদের একজন অভিভাবক। শিক্ষার্থীরা শিক্ষকের কাছে সন্তানসম। এখন শিক্ষকেরা কীভাবে সেই সন্তানসম শিক্ষার্থীদের দুর্ভোগ দেখতে পান না?

যেহেতু আমাদের ক্যাম্পাস থেকে কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরে যাতায়াতে একটি উল্লেখযোগ্য দূরত্ব রয়েছে, সেহেতু প্রশাসনের উচিত ছিল শিক্ষার্থীদের সর্বোচ্চ পরিবহন সেবা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ের চলমান ১৬ হাজার শিক্ষার্থীর একটি উল্লেখযোগ্য সংখ্যা প্রতিদিন বিভিন্ন প্রয়োজনে কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরে যাতায়াত করে। ছুটির দিনে ঝিনাইদহে যাতায়াতের জন্য একটি মাত্র বাস বরাদ্দ থাকে। ফলে ছুটির দিনে ক্যাম্পাসের বাসটিতে ধারণ ক্ষমতা থেকে প্রায় তিনগুণ শিক্ষার্থী চড়তে বাধ্য হয়। এতে চরম দুর্ভোগের শিকার হতে হয় শিক্ষার্থীদের বিশেষ করে মেয়েদের। তাছাড়া, আমাদের বিশ্ববিদ্যালয়ের ভাড়া করা বাসের যে ফিটনেস, তাতে নিরাপত্তা তো দূরে থাক নিরাপদে ক্যাম্পাস পর্যন্ত পৌঁছাতে পেরেছে এতেই সবাই শুকরিয়া আদায় করে থাকে।

পরিবহন প্রশাসনে দায়িত্বরত শ্রদ্ধেয় আনোয়ার স্যার ইতিমধ্যেই শিক্ষার্থীদের পরিবহন সমস্যা নিয়ে বিভিন্ন সমাধান দিয়েছেন। স্যারের কাজ যথেষ্ট প্রশংসার দাবিদার। ছুটির দিনগুলোতে শিক্ষার্থীদের যাতায়াত সমস্যা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে বিশেষ করে ঝিনাইদহে। এই বিষয়ের প্রতি স্যার যদি একটু দৃষ্টিপাত করতেন তাহলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হতো। আশা করছি অচিরেই এই সমস্যার সমাধান আসবে।

ইসতিয়াক আহমেদ
কমিউনিকেশন অ্যান্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া