যানজটে অতিষ্ঠ ময়মনসিংহ নগরবাসী

ময়মনসিংহ শহরের টাউন হল মোড় থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের দূরত্ব দুই দশমিক আট কিলোমিটার। মোটরসাইকেল বা অটোরিকশায় যেতে সময় লাগার কথা ১৩ থেকে ১৫ মিনিট কিন্তু যানজটের কারণে সময় লেগে যায় ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা। প্রতিদিন এ পথে আসা-যাওয়া করতে ২ ঘণ্টা সময় নষ্ট হয়।

ময়মনসিংহ নগরে যানজট এখন নিত্যদিনের ঘটনা। যানজটে নাকাল হয়ে নগরের মানুষ অতিষ্ঠ। এক জায়গায় থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য যানজটে অপেক্ষা করতে হয় দীর্ঘসময়। এর কারণ হিসেবে স্থানীয়রা বলছেন নগরের সড়কগুলো সরু।

এর সঙ্গে অটোরিকশার ও রিকশার সংখ্যা বেশি থাকায় শহরে যানজটও বাড়ছে। ময়মনসিংহ শিক্ষা নগরী হওয়ায় অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এখানে। নির্দিষ্ট সময় শেষে খুলে দেওয়ার পর থেকে এ সমস্যা আরও প্রকট হয়। শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির পর দুপুরে যানজট তীব্র আকার ধারণ করে।

এ ছাড়া কিছু এলাকায় বিশেষ করে নতুন বাজার থেকে সাহেব আলী সড়ক নির্মাণ ও সংস্কারের কাজ চলছে। ফলে দুর্দশা আরও বেড়েছে নগরবাসীর। দীর্ঘদিন ধরে এই সংস্কার কাজ চলায় বিকল্প সরু রাস্তা ব্যবহার করতে হয় যানবাহনগুলোর। আবার ময়মনসিংহ নগরের ভেতর দিয়ে ময়মনসিংহ জংশন থেকে ছেড়ে আসা জামালপুরগামী রেললাইন থাকার কারণে এই যানজট তীব্র হয়। শহরের ৬টা জায়গায় রেলক্রসিং থাকার কারণে ট্রেন যাওয়ার সময় প্রায় চলাচলের অযোগ্য হয়ে যায় ময়মনসিংহ নগর।

এ ছাড়াও শহরের কিছু রাস্তা ভেতর দিয়ে প্রায়ই বাস, ট্রাক প্রবেশ করে। রাস্তা সরু হওয়ায় তখন অন্য গাড়িগুলো ঠিকভাবে চলাচল করতে পারে না। নগরের ব্যস্ততম জায়গাগুলো হচ্ছে ব্রিজমোড় এলাকা, চরপাড়া, গাঙ্গিনারপাড়, নতুন বাজার, জিলা স্কুলের মোড় ও টাউন হল এলাকা। যানজটগুলো এখানেই বেশি দেখা যায়।

ইতিমধ্যেই ধীর গতির ৯ম শহর হিসেবে বিশ্বে স্থান করে নিয়েছে ময়মনসিংহ শহর ইদানীং অটোরিকশার দৌরাত্ম্য যেমন হুটহাট ইউটার্ন নেওয়া প্রতিযোগিতা করে গাড়ি চালানো, যাত্রী ওঠানো নামানোর সময় প্রায়ই দুর্ঘটনা ঘটছে। তাই বর্তমান এই যানজট পরিস্থিতি বিবেচনা করে শহর ও শহরের মানুষের স্বার্থে এই পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগেই এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত। এই ব্যাপারে নগরপিতা সিটি করপোরেশনের সম্মানিত মেয়র মহোদয় ও সংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করছি।

আহমেদ জুনাইদ
শিক্ষার্থী
আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ