ডিপ্লোমাধারী ফার্মাসিস্টরা কেন ১০ম গ্রেড পাবেন না

বাংলাদেশের বিস্তৃত জনস্বাস্থ্যব্যবস্থায় ৪ বছর মেয়াদি ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের সামাজিক অবস্থান আর মর্যাদা এখন এক বড় সমস্যা। সংখ্যায় নগণ্য নন তাঁরা, তবুও সমানভাবে গণ্য নয় তাঁদের স্বাভাবিক অধিকার। কিন্তু কেন?

সন্দেহ নেই যে গত পাঁচ দশকে তাঁরা শুধু সরকারি হাসপাতালের ওষুধ সঠিক ও সুশৃঙ্খলভাবে  বন্টনেই নয় বরং সামাজিক উন্নয়ন তথা সরকারের নানা দায়িত্ব পারদর্শিতার সঙ্গে সম্পাদন করে চলেছেন। কিন্তু এ রাষ্ট্রে ডিপ্লোমাধারী ফার্মাসিস্টরা আজও অধিকাংশ ক্ষেত্রেই থাকেন উপেক্ষিত।

ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের ন্যায় একই যোগ্যতা (ডিপ্লোমা), কারিকুলাম, সিলেবাস নিয়ে ডিপ্লোমা কোর্স সম্পন্ন  করা বিভিন্ন  সরকারি দপ্তরের ডিপ্লোমাধারীরা চাকরি জীবনের শুরুতে ১০ম গ্রেডে  প্রবেশ করলেও ফার্মাসিস্টদের ১১ তম গ্রেডে প্রবেশ করতে হচ্ছে। ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের প্রতি কেন এ বিমাতাসুলভ আচরণ? কেন অন্য ডিপার্টমেন্ট ও ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের মধ্যে গ্রেডের পার্থক্য থাকবে? সূর্যের আলোয় সবার যেমন সমান অধিকার, তেমনি বেতন গ্রেডের অধিকারও সবার জন্য সমান হওয়া বাঞ্ছনীয়।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং করে দশম গ্রেড পাচ্ছে উপসহকারী প্রকৌশলীরা,  ডিপ্লোমা ইন নার্সিং যোগ্যতায় দশম গ্রেডে রয়েছেন সিনিয়র স্টাফ নার্স/স্টাফ নার্সরা। এ ছাড়া কৃষি ডিপ্লোমা যোগ্যতায় দশম গ্রেডে রয়েছেন উপসহকারী কৃষি কর্মকর্তা/উপসহকারী উদ্যান কর্মকর্তা/উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা/উপসহকারী প্রশিক্ষক/উপসহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা।

ফার্মাসিস্টের মতো মহৎ এ পেশা কেন আমাদের দৃষ্টির আড়ালে পড়ে আছে, তা ভাবতে গিয়ে লজ্জাবোধ করছি। ১৯৬৩ সালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) ঢাকা প্রতিষ্ঠার মাধ্যমে ডিপ্লোমা ইন ফার্মেসি কোর্স চালু করা হয় এবং ২০২২  সালে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোর্সটিকে ০৪ বছর মেয়াদি হিসেবে ঘোষণার মাধ্যমে দেশের ফার্মেসি পেশার অন্যতম ভিত্তি হিসেবে গড়ে ওঠে যা সোনার বাংলা গড়ার অন্যতম  সোপান। বিষয়টি নিয়ে আমরা গর্ববোধ করি। কিন্তু সরকারি অন্য পেশাজীবীর তুলনায় ডিপ্লোমাধারী ফার্মাসিস্টরা আর কত পিছিয়ে থাকবেন?

যে সমাজ ফার্মাসিস্টদের মর্যাদা দিতে পারে না, সেই সমাজের জন্য এটি দুঃখজনক। কর্তৃপক্ষ বরাবর কেন নির্বিকার, নিশ্চুপ? ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের  প্রাণের দাবি দশম গ্রেড বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের ১০ম গ্রেডের  মর্যাদা প্রদানের মাধ্যমে শুরু হোক মধ্যম আয়ের দেশ থেকে উন্নত রাষ্ট্রে রূপান্তর হওয়ার যাত্রা।

মোতাছিম বিল্লাহ

ফার্মাসিস্ট