রাস্তা মেরামতে কচ্ছপগতি, হাজারো শিক্ষার্থীর দুর্ভোগ

গাজীপুর মহানগরীর টঙ্গীর এরশাদনগর এলাকার মূল সড়ক থেকে দারুল ইসলাম ট্রাস্টের দিকে গেলে এই পচা, ময়লা ও দুর্গন্ধযুক্ত ড্রেনের দেখা মেলে।

গত বছর (১৪ সেপ্টেম্বর ২০২৩) দৈনিক প্রথম আলোর নাগরিক বিভাগে ‘ময়লা ড্রেনে পড়ে আহত শিক্ষার্থীরা, তোয়াক্কা নেই কারও’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করা হয়েছিল। সংবাদ প্রকাশের আট মাস পেরিয়ে গেলেও রাস্তা মেরামতের পূর্ণতায় কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তখনো যেমন ছিল, এখনো তেমনি রয়েছে। রাস্তা মেরামতের এমন কচ্ছপগতির ফলে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থী ও পথচারী লোকজন।

গাজীপুর মহানগরীর টঙ্গীর এরশাদনগর এলাকার মূল সড়ক থেকে দারুল ইসলাম ট্রাস্টের দিকে গেলে এই পচা, ময়লা ও দুর্গন্ধযুক্ত ড্রেনের দেখা মেলে। গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) উন্নয়নকাজ শুরুর পর নিজেদের অভ্যন্তরীণ রাস্তা সম্প্রসারণের জন্য এখানকার স্থানীয় বাড়ির মালিকেরা নিজেদের বাড়ির কিছু অংশ ভেঙে রাস্তা সম্প্রসারণের সিদ্ধান্ত নেন। এ জন্য এই এলাকায় সিটি করপোরেশনও তার কাজ সম্পূর্ণ করতে বিলম্ব করছে। দু–তিন বছর পেরিয়ে গেলেও কাজ শেষ হয়নি, কবে নাগাদ কাজ শেষ হবে, সেটিও জানেন না কেউ।

ড্রেনের কালো, পচা ও দুর্গন্ধযুক্ত পানিতে পড়ে আহত হচ্ছেন স্থানীয় বাসিন্দা ও পথচারী লোকজন। নষ্ট হচ্ছে শরীরের কাপড় ও পোশাক। গত ছয় মাসে অনেকগুলো দুর্ঘটনার শিকার হয়েছেন এখানে বসবাসরত কোমলমতি শিশুশিক্ষার্থীসহ পথচারী লোকজন। এ রকম ড্রেনে পড়ার ঘটনা এর আগে প্রায় ২০টির বেশি ঘটেছে।

স্থানীয় শিক্ষার্থীদের অভিযোগ, গাজীপুর সিটি করপোরেশন ও স্থানীয় বাড়ির মালিকদের গাফিলতির কারণে রাস্তাটির মেরামতে ধীরগতি। রাস্তা মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় ক্ষুব্ধ স্থানীয় জনগণ। রাস্তা মেরামতে দ্রুত ব্যবস্থা না নিলে দুর্ভোগের মাত্রা বাড়তেই থাকবে। এ অবস্থা অব্যাহত থাকলে দুর্ভোগের শেষ হবে না হাজারো শিক্ষার্থীর।

মু. আব্দুল্লাহ আল নাঈম
টঙ্গী, গাজীপুর।