৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা কেন পেছানো হবে না?

বিসিএস বর্তমান বাংলাদেশের চাকরিপ্রার্থীদের জন্য সবচেয়ে আকর্ষণীয় একটা সুযোগ। দিন দিন এই চাকরির চাহিদা যেমন তুঙ্গে উঠছে তেমনি বিসিএস পরীক্ষায় প্রতিযোগিতাও বাড়ছে।

পিএসসি এটার দীর্ঘসূত্রতা কমিয়ে আনার জন্য যে সংকল্পবদ্ধ হয়ে কাজ করছে, এটাও সকল পরীক্ষার্থীদের নিকট থেকে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে। এরই ধারাবাহিকতায় ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল দ্রুততম সময়ে প্রকাশ করা হয়েছে এবং আগামী ২৭ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ৪৫তম বিসিএস লিখিত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।

কিন্তু নির্বাচনের আগে এই সময়টাতে দেশ অনেকটা রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। অবরোধ, হরতাল, মিছিল, যানবাহনে আগুন, ভাঙচুর - এসব কারণে পরীক্ষার্থীগণ উদ্বিগ্ন ও নিরাপত্তাহীনতায় ভুগছে। দূর-দূরান্ত থেকে অনেক পরীক্ষার্থী আসবে বিভাগীয় শহরগুলোতে, আত্মীয়-স্বজনের বাসায় বা বিভিন্ন হোটেল বা মেস ভাড়া করে থাকতে হবে এই ২ সপ্তাহ। এসব হোটেল বা মেসেও তারা সহিংসতার শিকার হতে পারে।

কিছুদিন আগে ফেইসবুকে প্রকাশিত ভাইরাল একটা ভিডিও ফুটেজে দেখা যাচ্ছিলো, কোন একটা চাকরির পরীক্ষায় একজন পরীক্ষার্থী ৫ মিনিট বিলম্বে আসায় তাকে পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হয়নি।

বর্তমানে দেশে উদ্ভূত পরিস্থিতে এমন ঘটনা অনেক পরীক্ষার্থীর সঙ্গেই ঘটতে পারে। এমনও হতে পারে পরীক্ষার কেন্দ্রে পৌঁছাতেই পারছে না কোন এক বা একাধিক পরীক্ষার্থী। তা ছাড়া পরীক্ষা তো ১ দিনের নয়, দীর্ঘ ২সপ্তাহ ধরে চলবে। ২/১ টা পরীক্ষা নেওয়ার পরে রাজনৈতিক অবস্থার আরও বেশি অবনতি হলে হয়তো বাকি পরীক্ষা গুলি স্থগিত করতে হতে পারে অথবা এর মধ্যে কোনো একদিন দুই/একজন পরীক্ষার্থী দুর্ভাগ্যবশত পরীক্ষার কেন্দ্রে বিলম্বে পৌঁছানোর জন্য বা একদমই না পৌঁছতে পারার জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে সমর্থ নাও হতে পারে।

এতে পিএসসির হয়তো ০.০১% পরীক্ষার্থী অনুপস্থিত থাকবে কিন্তু যে পরীক্ষা দিতে পারলো না তার তো ১০০% ক্ষতি হয়ে যাবে। অবস্থার অবনতি হলে অনুপস্থিতির সংখ্যাটা হয়তো আরও বাড়তে পারে। পিএসসি আমাদের অভিভাবক। তাই আমরা আশা রাখি যে, একজন পরীক্ষার্থীর স্বপ্নও পিএসসি ভঙ্গ হতে দিবে না।

এই লেখনীর মাধ্যমে আমরা ৪৫তম বিসিএস লিখিত পরীক্ষার্থীরা আমাদের অভিভাবক পিএসসির সম্মানিত চেয়ারম্যান স্যারের কাছে এই আবেদন জানাচ্ছি যে, ৪৫তম বিসিএস লিখিত পরীক্ষার সময় পুনর্বিবেচনা করে নির্বাচন পরবর্তী যেকোনো সুবিধাজনক সময়ে যেন নির্ধারণ করা হয়।

  • আফসিন হুমাইরা
    ৪৫তম বিসিএস লিখিত পরীক্ষার্থী