লিফটে কেন শিক্ষার্থীরা উঠতে পারবে না?

অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের উঁচু ভবনে লিফট যুক্ত করা হয়েছে। এই লিফট কি আদৌ সাধারণ শিক্ষার্থীরা ব্যবহার করতে পারে? সেটি বোঝা গেল, একটি নিয়োগ পরীক্ষা দিতে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে। সেই কেন্দ্রে লিফটে চড়া নিয়ে শিক্ষার্থীদের ভোগান্তির মুখে পড়তে হয়।

১০ মার্চ তারিখ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও পরিদর্শন অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার একটি কেন্দ্র ছিল ঢাকার সবুজবাগে মাদারটেক এলাকায় একটি স্কুল অ্যান্ড কলেজে। আমার আসনের অবস্থান ছিল ওই প্রতিষ্ঠানের ভবনের ৬ষ্ঠ তলায়। শারীরিকভাবে অসুস্থ হওয়ায় দায়িত্বরতদের জিজ্ঞাসা করলাম আমি অসুস্থ, লিফট ছাড়া কীভাবে এত উপরে উঠব? তাঁরা রাগান্বিত হয়ে উত্তর দিলেন, ‘আপনি অসুস্থ, কীভাবে উঠবেন তা আমরা জানি না’। এরপরেও অনুরোধ করার পর তাঁদের উত্তর ছিল, ‘আমরা কি আপনাকে মাথায় করে উঠিয়ে দিয়ে আসব?’

শরীরে জ্বর থাকায় নিরুপায় হয়ে অনেক কষ্ট করে ৬ষ্ঠ তলায় উঠেছি। ক্লাসরুমে দায়িত্বরত শিক্ষককে বিষয়টা জানালে তিনি বলেন, ‘লিফট শুধু শিক্ষকদের জন্য।’ শিক্ষকের উত্তর শুনে মনে হলো সরকারি রাজস্ব ব্যয়ে নির্মিত লিফটে আরোহন করার অধিকার কি আমাদের মতো সাধারণ শিক্ষার্থীরা রাখে না? যারা অসুস্থ তারা কীভাবে সুউচ্চ ভবনে উঠবে?

পরীক্ষা শেষে আবার অনেক কষ্টে সময় নিয়ে নামতে হলো ৬ষ্ঠ তলা থেকে। সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব বরাদ্দ ও সুবিধা দিয়ে থাকে তা সর্বপ্রথম শিক্ষার্থীদের কল্যাণের কথা চিন্তা করেই দিয়ে থাকে। শিক্ষক ও শিক্ষার্থী নিয়েই শিক্ষাপ্রতিষ্ঠান। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে লিফট আছে সেখানে লিফট ব্যবহারের অধিকার কেন শিক্ষার্থীদের থাকবে না? আমার মতো আর কেউ যেন এমন কষ্টের সম্মুখীন না হয় তা নিশ্চিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

তারেক আজিজ
ঢাকা