দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে বিসিএসের পরই সরকারি ব্যাংকের চাকরিকে প্রাধান্য দিয়ে থাকেন দেশের শিক্ষিত তরুণ-তরুণীরা। করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে সরকারি চাকরির নিয়োগ পরীক্ষা ও নিয়োগ বন্ধ থাকায় দেশের চাকরিপ্রত্যাশী বেকার জনগোষ্ঠী হতাশায় নিমজ্জিত ছিল। গত বছরের নভেম্বর থেকে যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলল, তখন সরকারি ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষাও আরম্ভ হতে শুরু করল। উল্লেখ্য, সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার (জেনারেল), অফিসার (জেনারেল), অফিসারসহ (ক্যাশ) সমমানের নিয়োগ সমন্বিতভাবে বিএসসিএস সম্পন্ন করে। সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ প্রদান করে তারা।

করোনায় দুই বছর পরীক্ষা সম্পন্ন না হওয়ায় ২০১৮ ও ২০১৯ সালভিত্তিক ব্যাংকের পরীক্ষাগুলো জট পাকিয়ে যায় এবং একই সময়ে সম্পন্ন হতে থাকে। এরই ধারাবাহিকতায় গত বছরের ৫ নভেম্বর ২০১৮ সালভিত্তিক সিনিয়র অফিসারের (জেনারেল) প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হয়। এরপর গত বছরের ২৭ নভেম্বর ২০১৯ সালভিত্তিক সিনিয়র অফিসারের (জেনারেল) প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হয়। এ বছরের ৭ জানুয়ারি ২০১৮ সালভিত্তিক অফিসারের (জেনারেল) প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হয়। একইভাবে ২১ জানুয়ারি ২০১৯ সালভিত্তিক অফিসারের (জেনারেল) প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হয়। এ ছাড়া এ বছরের মার্চের শুরুতে ২০১৮ ও ২০১৯ সালভিত্তিক অফিসারের (ক্যাশ) প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হয়। এগুলোর মধ্যে অফিসার জেনারেল ২০১৯ সালভিত্তিকের লিখিত পরীক্ষা গত সাত মাসেও সম্পন্ন করতে পারেনি বিএসসিএস।

উপরিউক্ত পদের নিয়োগ সম্পন্ন হয় তিন ধাপের পরীক্ষার মাধ্যমে—প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক। ২০১৮ ও ২০১৯ সালভিত্তিক সিনিয়র অফিসারের (জেনারেল) তিন ধাপেরই পরীক্ষা শেষ। ২০১৮ সালভিত্তিক সিনিয়র অফিসারের (জেনারেল) মৌখিক পরীক্ষা শেষ হয়েছে এ বছরের ৬ এপ্রিল, অর্থাৎ প্রায় চার মাস আগে। কিন্তু বিএসসিএস পাঁচ বছরের পুরোনো নিয়োগর চূড়ান্ত ফলাফল প্রকাশে অনীহা চাকরিপ্রার্থীদের সত্যিই হতাশ করে।

উল্লেখ্য, চূড়ান্ত ফলাফল প্রকাশেরও চার থেকে ছয় মাস পর প্রার্থীদের নিয়োগ কার্যক্রম সম্পন্ন হয়। তাই বিএসসিএস অন্তত ২০১৮ সালভিত্তিক সিনিয়র অফিসার জেনারেলের চূড়ান্ত ফলাফল দ্রুততার সঙ্গে প্রদানের মাধ্যমে ৭৭১টি পরিবারের মুখে হাসি ফোটাবে—আমরা এটাই প্রত্যাশা করি।

মো. বখতিয়ার উদ্দিন সবুজ
ঢাকা বিশ্ববিদ্যালয়

চিঠি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন