আফ্রিকার দেশ মোজাম্বিকে দূতাবাস চাই

আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত নৈসর্গিক সৌন্দর্যের এক দেশ মোজাম্বিক। প্রায় ৩৪৮ বর্গকিলোমিটারের এই দেশটি নানা রকম প্রাকৃতিক সম্পদে ভরপুর। মোজাম্বিকের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হবেন যে কেউ।

এই মোজাম্বিকে বসবাস করেন প্রায় ২০ হাজার বাংলাদেশি প্রবাসী। এদের অধিকাংশই সেখানে ব্যবসা-বাণিজ্যের সঙ্গে যুক্ত। সংখ্যায়  কম হলেও দেশে একটি ভালো অঙ্কের রেমিট্যান্স তারা পাঠান প্রতি মাসে।

তবে বর্তমানে সেখানে বেড়েছে চুরি-ডাকাতি এবং খুনসহ নানা ধরনের অপরাধ। এসব অপরাধীদের টার্গেট মূলত প্রবাসী ব্যবসায়ীরা। সাম্প্রতিক বছরগুলোতে বেশ কিছু মর্মান্তিক ঘটনা ঘটেছে মোজাম্বিকের প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে। কয়েক মাস আগে ডাকাতদের দেওয়া আগুনে পুড়ে মারা যান এক বাংলাদেশি প্রবাসী। ফলে বাংলাদেশি প্রবাসীদের থাকতে হয় সার্বক্ষণিক আতঙ্কের মধ্যে।  এসব কারণে ব্যবসার স্বাভাবিক গতি ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন বেশ কয়েকজন প্রবাসী।

মোজাম্বিকে নেই বাংলাদেশি দূতাবাস, মোজাম্বিকে বসবাসরত প্রবাসীরা এক রকম অভিভাবকহীন। পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোজাম্বিকের অনাবাসিক হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। পাসপোর্ট নবায়ন এবং ভিসা সংক্রান্ত কোনো জটিলতা দেখা দিলে প্রবাসীদের পড়তে হয় নানা বিপাকে। এ ছাড়াও মোজাম্বিকে কোনো প্রবাসীর মৃত্যু হলে, দেশে মরদেহ নিয়ে আসা এক রকম অসাধ্য হয়ে পড়ে। ফলে মোজাম্বিকে মৃত্যুবরণ করা প্রবাসীকে শেষবারের মতো দেখাও অনেক স্বজনের পক্ষে সম্ভব হয় না।

মোজাম্বিকে একটি স্থায়ী দূতাবাস সময়ের দাবি। মোজাম্বিক প্রবাসী এবং তাদের পরিবার-পরিজনের দীর্ঘদিনের চাওয়া একটি স্থায়ী দূতাবাস। আশা করছি সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে একটি ইতিবাচক পদক্ষেপ নেবেন। দেশের বেকার যুবকদের বিদেশ গমনে উৎসাহিত করবেন।

মিনহাজ বিন মাহবুব
শিক্ষার্থী, হাজী মোহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম