যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পান না তারা কি ব্যর্থ  

জীবন অত্যন্ত মূল্যবান। একটি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে বা বিষয়ে পড়তে না পারলে জীবন বৃথা হয়ে যায় না।

পৃথিবীতে অনেক মানুষ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ হয়নি কিন্তু তারপরও সফল ক্যারিয়ার গড়েছেন। জীবনের সফলতা বা ব্যর্থতাকে কোনো নির্দিষ্ট মানদণ্ডে বিচার করা যায় না। সফল হওয়ার রাস্তা অনেক। অনেকে অনেকভাবেই জীবনে সাফল্য নামক সোনার হরিণটাকে খুঁজে পান। কোনো নির্দিষ্ট একটা রাস্তা বন্ধ হলেও আপনার সামনে অনেক রাস্তাই খোলা আছে গন্তব্যে পৌঁছানোর।

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ হিসেবে পরিগণিত করা হয়। প্রতি বছর লাখ লাখ ছাত্র এই বিশ্ববিদ্যালয়ে একটা বিষয়ে অধ্যয়নের সুযোগ পাওয়ার জন্য প্রাণপণ চেষ্টা করে যান। কিন্তু সবার ভর্তি হওয়ার সুযোগ হয় না আর সবাইকে ভর্তি করানোও সম্ভব না। শুধুমাত্র সৌভাগ্যবান মেধাবীরাই ওই তালিকায় জায়গা করে নেন। তাহলে যারা ঢাবিতে ভর্তির সুযোগ পান না তারা কি ব্যর্থ?  

আপনার হতাশায় পড়ে যাওয়ার কিছু নেই। আপনার এখনো সবকিছু ঠিক আছ। শুধু হতাশ না হয়ে বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির চেষ্টা করুন। দেশে আরও ভালো ভালো বিশ্ববিদ্যালয় রয়েছে এবং ওখানে অনেক ভালো ভালো বিষয়ও আছে। কোথাও লেখা নাই যে সফল হওয়ার জন্য নির্দিষ্ট কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে।

আপনার যদি সফল হওয়ার অদম্য ইচ্ছা থাকে এবং আপনি যদি অধ্যবসায়ের সাথে আপনার কাজ চালিয়ে যেতে পারেন তাহলে সফলতার জন্য আপনাকে বিশেষ কোনো বিশ্ববিদ্যালয়ের প্রতি নির্ভর হতে হবে না। আপনি চাইলেই যেকোনো জায়গা থেকেই সফল হতে পারবেন। সেটা হতে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়, কলেজ কিংবা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকেও।

আপনার মনের মতো প্রতিষ্ঠান কিংবা পরিবেশ না পেলে কি আপনি হাল ছেড়ে দেবেন? যদি পরিবেশ আপনার অনুকূলে না থাকে তবে সেটাকে করে নিতে হবে। কারণ আপনি তো সফলতা চাচ্ছেন তাই সফলতা আপনা-আপনি আপনার হাতে এসে ধরা দেবে না। অবশ্য এটাও ঠিক ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে মেধাবী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পান। তাই ওখানের পরিবেশটাও অন্যদের চেয়ে একটু আলাদা হয়। কিন্তু  আপনি আপনার লক্ষ্যে অটল থাকলে এসব মোটেও সমস্যার কারণ হবে না।

আপনি বর্তমান চাকরির বাজারের দিকে লক্ষ্য করলে বুঝতে পারবেন, সেখানে বড় বড় নামকরা বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীদের সাথে পাল্লা দিয়ে তুলনামূলকভাবে পিছিয়ে থাকা অন্য বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয় কিংবা সাত কলেজের ছাত্রছাত্রীরাও অনেক ভালো সফালতা দেখাচ্ছে।

সুতরাং কোনো বিশেষ বিশ্ববিদ্যালয়ে পড়তে না পারলে জীবন বৃথা, এমন চিন্তা করা যাবে না। জীবনের সফলতা ব্যর্থতা পরিশ্রম, চেষ্টা, অধ্যবসায়ের ওপরই নির্ভর করে। আগে জীবনের লক্ষ্য নির্ধারণ করুন অতঃপর প্রচেষ্টা চালিয়ে যান এবং অবিচল থাকুন। একদিন সাফল্যের দরজায় উপনীত হবেন।

সাকিবুল হাছান
শিক্ষার্থী
ঢাকা কলেজ