অ্যাম্বুলেন্সকে সবার আগে যাওয়ার সুযোগ করে দিন

অ্যাম্বুলেন্স হলো এমন একটি গাড়ি যেটা দিয়ে জরুরি চিকিৎসার প্রয়োজনে রোগীকে এক স্থান থেকে অন্যস্থানে উন্নত চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে, আমাদের দেশের রাস্তা দিয়ে যখন অ্যাম্বুলেন্স যাতায়াত করে, তাদের জন্য নেই বাড়তি সুযোগ-সুবিধা।

সাধারণত অ্যাম্বুলেন্সের সাহায্যে জরুরিভাবে জনগণ স্বাস্থ্যসেবা গ্রহণের উদ্দেশ্যে হাসপাতালে গমন করে থাকেন। যেমন, অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনা, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন ধরনের দুর্ঘটনার প্রেক্ষিতে হতাহতের শিকার হওয়া ব্যক্তি, অন্তঃসত্ত্বা নারী, স্ট্রোক ও হার্ট অ্যাটাকের রোগী অ্যাম্বুলেন্সের ব্যবহার করে থাকেন। কিন্তু শহরের তীব্র যানজটে পড়ে অ্যাম্বুলেন্স আটকে থাকে, রোগী আরও অসুস্থ হয়ে যায়।

খুবই দুঃখজনক বিষয় হলো, অ্যাম্বুলেন্স যখন রাস্তা দিয়ে যায় তখন অন্য গাড়িগুলো সেটিকে জায়গা করে দিয়ে সহযোগিতা করে না। অথচ অ্যাম্বুলেন্সের ভেতরে থাকতে পারে একজন মুমূর্ষু রোগী কিন্তু সেদিকে আমাদের নজর নেই। কিন্তু আমরাও যে একদিন এই অ্যাম্বুলেন্সের মধ্যে থাকতে পারি সেই চিন্তা কি আমাদের আছে! নাই।

এটা একটা নৈতিক দায়িত্ব যে, রাস্তায় যখন অ্যাম্বুলেন্স দেখব যথাসম্ভব অ্যাম্বুলেন্সের জন্য রাস্তা ফাঁকা করে দেওয়া উচিত। যাতে করে সঠিক সময়ে রোগীবাহী গাড়িটি হাসপাতালে পৌঁছাতে পারে। তাই আমাদের সেদিক নজর দিতে হবে।

সাকিবুল হাছান
শিক্ষার্থী, ঢাকা কলেজ