ইসলামী বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদানে আর কত দেরি

ইসলামী বিশ্ববিদ্যালয়

দশকের পর দশকজুড়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের পরিচয় আটকে রয়েছে কাগজের খসড়া পরিচয়পত্রে। কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের সবকিছু ডিজিটালাইজেশনের আশ্বাস দিলেও তা চলছে কচ্ছপগতিতে। বিভিন্ন সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে খসড়া কাগজের পরিচয়পত্রের বদলে স্মার্ট পরিচয়পত্রের দাবি জানানো হয়। তবে প্রশাসন পূর্বে সমস্যাটি নিরসনে প্রকল্প নিলেও অজানা কারণে ওই প্রকল্প আলোর মুখ দেখেনি।

নতুন শিক্ষার্থী ভর্তি হওয়ার পর পরিচয়পত্র বাবদ সংশ্লিষ্ট হলের হিসাব নম্বরে ১০০ টাকা ফি জমা দিতে হয়। আবার আবাসিক হল থেকেও ১০০ টাকা জমা দিতে হয়। অন্যদিকে গ্রন্থাগারে কার্ড করতে গেলেও খরচ করতে হয় টাকা। এসব অতিরিক্ত টাকা পেয়ে এর বিনিময়ে কগজের পরিচয়পত্র দেয় তারা।

বিশ্ববিদ্যালয়ের আটটি আবাসিক হলের মধ্যে দুইটি হলের শিক্ষার্থীরা নিজ হল থেকে নিম্নমানের কাগজে হাতে লেখা পরিচয়পত্র পান। তুলনামূলক সাধারণ কাগজের চেয়ে একটু মোটা কাগজে নিজেদের নাম শিক্ষার্থীরা নিজেরাই লিখে নেন। পরবর্তীতে সে কার্ডে হল প্রভোস্ট স্বাক্ষর করে দেন। এসব নিম্নমানের কাগজের মূল্যে সর্বোচ্চ ৫ থেকে ১০ টাকা। অথচ হল প্রশাসন পরিচয়পত্র বাবদ নিচ্ছে ১০০ টাকা। আটটি হলের পাঁচটি হলে দেওয়া হয় স্মার্ট পরিচয়পত্র। বাকি তিনটি হলে দেওয়া হয় নিম্নমানের পরিচয়পত্র। লালন শাহ হলে দেওয়া হয় প্লাস্টিকের পরিচয়পত্র। জিয়াউর রহমান ও খালেদা জিয়া হলে দেওয়া হয় কাগজে লেখা পরিচয়পত্র।

পরিসংখ্যান মতে, তিনটি হলে মোট শিক্ষার্থীর সংখ্যা ১২ শতাধিক। এসব শিক্ষার্থী নতুন ভর্তি হলে শিক্ষার্থী প্রতি ১০০ টাকা করে একেক হলে পরিচয়পত্র বাবদ ৪০ হাজার টাকা জমা হয়। তারপরও আবার অতিরিক্ত টাকা নেওয়া হয়। অতিরিক্ত টাকার হিসাব বাদে শুধু ভর্তির সময় সে হিসেবে তিন হলের ব্যাংক হিসাবে মোট জমা হয় ১ লাখ ২০ হাজার টাকা।

ডিজিটাল যুগেও শিক্ষার্থীরা ব্যবহার করছেন হাতে লেখা পরিচয়পত্র। যাদের জন্য বিশ্ববিদ্যালয়, তাঁদের নেই অভিন্ন ডিজিটাল পরিচয়পত্র। অথচ বিশ্ববিদ্যালয়ের কর্মচারী, কর্মকর্তা ও শিক্ষকদের জন্য রয়েছে উন্নতমানের পরিচয়পত্র। পরিচয়পত্র ডিজিটাল করা অগ্রাধিকার তালিকায় প্রথমে থাকা প্রয়োজন। বিষয়টি দ্রুত সামাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

রানা আহম্মেদ
শিক্ষার্থী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
ইসলামী বিশ্ববিদ্যালয়