বেপরোয়া হচ্ছে রোহিঙ্গারা

মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। প্রথম দিকে অত্যাচারিত ও নির্যাতিত এই জনগোষ্ঠীর চাপ সামলাতে কষ্ট হলেও পরবর্তী সময়ে তাদের কক্সবাজারের উখিয়ায় থাকার ব্যবস্থা করা হয়।
তবে তাদের জন্য এক ধরনের আতঙ্কের মধ্যে পড়েছে স্থানীয় বাসিন্দারা। সম্প্রতি রোহিঙ্গারা উগ্র হয়ে গেছে। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নিজেদের মধ্যে একাধিক গ্রুপে বিভক্ত হয়ে মারামারিতে লিপ্ত হচ্ছে তারা।
রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্পগুলোতে একাধিক সশস্ত্র গ্রুপ রয়েছে, যাদের বিরুদ্ধে মাদক ব্যবসা, চোরাচালান, ডাকাতি, অপহরণের মতো অপরাধে জড়িত থাকার অভিযোগ রয়েছে। সে রকম দুই গ্রুপের সংঘর্ষে মঙ্গলবার চার শরণার্থীর মৃত্যু হয়েছে। কুতুপালং ক্যাম্পগুলোতে প্রায় প্রতি রাতেই গোলাগুলির ঘটনা ঘটে চলছে।

এর ফলে বিপাকে পড়েছে উখিয়া অঞ্চলের স্থানীয় বাসিন্দারা। তাদের মধ্যে ভয় ও আতঙ্ক বিরাজ করছে। এ ছাড়া রোহিঙ্গা ক্যাম্প থেকে বেরিয়ে শহরাঞ্চলের দিকে পালিয়ে আসছেন অনেকেই। কিছু কিছু রোহিঙ্গা নারী অনৈতিক কার্যকলাপে জড়িয়ে পড়ছেন। তাঁরা একপ্রকার ঘাড়ের ওপর চেপে বসেছেন। তাঁদের নৃশংস কর্মকাণ্ড এখনই বন্ধ করা দরকার। তাঁদের এখনই থামাতে হবে এবং স্থানীয় বাসিন্দাদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।


মামুন হোসেন
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ, ঢাকা।