জয় না পেলেও নিরাশ করেনি মোহামেডান

>
মোহামেডান–মুক্তিযোদ্ধার বল দখলের লড়াই
মোহামেডান–মুক্তিযোদ্ধার বল দখলের লড়াই

মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের বিপক্ষে ১-১ গোলে ড্র করে মৌসুম শুরু করেছে মোহামেডান স্পোর্টিং লিমিটেড। দিনের অন্য ম্যাচে উত্তর বারিধারাকে ১-০ গোলে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্র।

হোল্ডিং মিডফিল্ডার নাইজেরিয়ান উগুচুকু ওবি মনেকের বাঁ পাশে একটু সামনে ফরাদ মনা, ডান পাশে শ্যামল রনি আর মাঝমাঠের সবার সামনে মোঃ মিঠু। এটি ডায়মন্ড আকৃতির মাঝমাঠ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মোহামেডানের এই ‘ডায়মন্ড আকৃতি’ মাঝমাঠ কতটুকু কার্যকর প্রমাণ করতে পেরেছে, তা নিয়ে তর্ক হতে পারে। তবে ‘ডায়মন্ড’ এর কল্যাণেই অনেক বছর বাদে মৌসুমের শুরুতে অন্তত হারের হতাশায় ডুবতে হয়নি। মুক্তিযোদ্ধা সংসদের বিপক্ষে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ ড্র।

ক্যাসিনো কাণ্ডে টালমাটাল সময় পার করার পর আজ অনেক বদল নিয়ে মাঠে হাজির ঐতিহ্যবাহী ক্লাবটি। পূর্ব গ্যালারিতে সাবেক তারকা ফুটবলারদের সঙ্গে শ খানেক সমর্থক। অনেকের হাতে ক্লাবের ছোট-বড় পতাকা। কেউ কেউ শেষ বাঁশি বাজা পর্যন্ত ভুভুজেলা বাজিয়ে জুগিয়ে গেলেন অনুপ্রেরণা। সবচেয়ে উল্লেখযোগ্য, ফিরিয়ে আনা হয়েছে সেই ষাট-সত্তর দশকের ঐতিহ্যবাহী সাদাকালো জার্সি। এর সঙ্গে নতুন ট্যাকটিকস ‘ডায়মন্ড’। দেশের ফুটবলে সাম্প্রতিক সময়ে যেটির ব্যবহার দেখা যায়নি।


শেষ মৌসুমের দ্বিতীয় পর্বে অস্ট্রেলিয়ান কোচ শন লেনের হাত ধরেই ঘুরে দাঁড়িয়েছিল মোহামেডান। এবার মৌসুম শুরুর আগেই তাঁকে উড়িয়ে এনে হাতে তুলে দেওয়া হয়েছে এক ঝাঁক তরুণ। শন লেনের ৩-৪-৩ ফর্মেশনে একাদশে অভিজ্ঞ গোলরক্ষক মাজহারুল ইসলাম, রক্ষণভাগে হাবীবুর রহমান ও মালির স্ট্রাইকার সুলেমান ডায়াবাতে ছাড়া নামের কোনো ভার নেই। অথচ সাদাকালোরা ভালোই খেলেছেন প্রথম ম্যাচটা।

মোহামেডান গ্যালারিতে সমর্থকেরা আসনগুলো ঠিকঠাক পরিষ্কার করে বসার আগেই ৩ মিনিটে গোল। আমির হোসেনের (বাপ্পী) গোলে এগিয়ে যায় মোহামেডান। মাঝমাঠ থেকে ডিফেন্ডার হাবীবুর রহমানের থ্রুতে হেডে বল জালে জড়িয়েছেন এই উইঙ্গার। দুর্দান্ত গতির সঙ্গে বলের অনূর্ধ্ব- ১৯ দলে খেলা এই ফরোয়ার্ডের বল নিয়ন্ত্রণও ভালো। মুক্তিযোদ্ধার লেফট ব্যাককে গতিতে পরাস্ত করেছেন বারবার। ২৮ মিনিটে তাঁর কল্যাণেই ২-০ হওয়ার সুযোগ আসে। ডান প্রান্ত থেকে তাঁর ক্রসে হেড করেন সোহানুর রহমান। মুক্তিযোদ্ধা গোলরক্ষক মাহফুজ হাসান প্রিতমের হাত ছুঁয়ে ক্রসবারে চুমু খেয়ে বল বাইরে।

নিচ থেকে খেলা তৈরি করে মাঝমাঠে পাসের পর পাস, আক্রমণভাগেও বৈচিত্র্য। কখনো উইং প্লে, কখনো মাঝখান দিয়ে বিপজ্জনক পাস দিয়ে নাম্বার নাইন সুলেমানে ডায়াবাতেকে দিয়ে গতির ঝড় তোলা। বেশ উপভোগ্য ফুটবল। তবে মোহামেডানের সেই ছন্দ ভেঙে দিলেন মুক্তিযোদ্ধা অধিনায়ক আলমগীর অনিক। ৩৪ মিনিটে মাঝমাঠ থেকে নেওয়া তাঁর জোরালো শট ঠেকাতে পারেনি মোহামেডান গোলরক্ষক মাজহারুল। দ্বিতীয়ার্ধে দুই দলকেই মনে হয়েছে ক্লান্ত। তবে মোহামেডানের কপাল ভালো বলতেই হবে। ৮২ মিনিটে মুক্তিযোদ্ধার সুমন আলির জোরালো শট সাইড পোস্টে লেগে ফিরে আসে।

দিনের প্রথম ম্যাচে উত্তর বারিধারাকে ১-০ গোলে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্র। ১৮ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেছেন নাইজেরিয়ান স্ট্রাইকার রাফায়েল ওদোয়িন।