ইসিবির প্রধান নির্বাহীর পদত্যাগের সিদ্ধান্ত

প্রধান নির্বাহী টম হ্যারিসন পদত্যাগ করতে যাচ্ছেনছবি: রয়টার্স

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী টম হ্যারিসন পদত্যাগ করতে যাচ্ছেন। অ্যাশেজ ও অ্যাশেজ–পরবর্তী ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যর্থতায় ইংলিশ ক্রিকেটে যে রদবদলের জোয়ার চলছে, সে ধারায় হ্যারিসন বিদায় নিচ্ছেন। হ্যারিসনের বিদায়ের পর অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন সাবেক ক্রিকেটার ও মেয়েদের ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক ও এমসিসি সভাপতি ক্লেয়ার কনর।

এ বছর ইংল্যান্ডে ছেলেদের ক্রিকেটে বড় বড় সব পরিবর্তন এসেছে। টেস্ট দলের অধিনায়ক জো রুট সরে গেছেন। ক্রিকেট পরিচালক, কোচ, সহকারী কোচ—সব জায়গাতেই বদল এসেছে। গত অক্টোবর বোর্ড চেয়ারম্যান ইয়ান ওয়াটমোর সরে গেছেন। সে জায়গাও এখনো পূরণ হয়নি। অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ব্যারি ও’ব্রায়ান অসুস্থতার কারণে গত মাসেই পদ ছেড়ে দিয়েছেন।  

হ্যারিসন
ফাইল ছবি: রয়টার্স

বিবিসি ও গার্ডিয়ান বলছে জুনেই পদত্যাগ করবেন হ্যারিসন। সে ক্ষেত্রে গত ফেব্রুয়ারিতে প্রধান নির্বাহীর কথাগুলো খুব খেলো ঠেকতে পারে, ‘সময় যখন কঠিন যায়, তখনই এমন কাউকে দরকার যে চ্যালেঞ্জ নিতে আগ্রহী এবং আমি সেটা করতেই এসেছি। এর চেয়ে বেশি দৃঢ়প্রতিজ্ঞ আমি কখনো ছিলাম না। আমি চ্যালেঞ্জ ছেড়ে পালাব না। খুব কঠিন সময় যাচ্ছে কিন্তু আমি পালাচ্ছি না, কারণ এখনই নেতৃত্ব বেশি দরকার। মাঠ ও মাঠের বাইরে খারাপ সময় কাটিয়ে উঠে অবস্থান পুনরুদ্ধার করতে এখন স্থিতিশীলতা দরকার।’

২০১৪ সালে নিয়োগ পাওয়ার পর থেকেই নানা কারণে বিতর্ক জন্ম দিয়েছেন হ্যারিসন। দ্য হান্ড্রেড টুর্নামেন্ট আয়োজন করে ইসিবির তহবিল বাড়ানোর পরিকল্পনা করেও সমালোচনা শুনেছেন। গত বছর তহবিল–সংকটের কথা বলে ৬২ কর্মী ছাঁটাই করে ইসিবির শীর্ষ কয়েক কর্মকর্তাকে ২১ লাখ পাউন্ড দেওয়ার সিদ্ধান্তও জানানো হয়েছিল। সবার নাম না জানা গেলেও প্রধান নির্বাহী টম হ্যারিসন ও দ্য হান্ড্রেডের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় প্যাটেলের নাম থাকার কথা নিশ্চিত করেছিল ইসিবি।