বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মোস্তাফিজের প্রসঙ্গে ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের উদাহরণ টেনেছেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান। তিনি বলেছেন, 'এটা ব্যক্তিগত পছন্দ। এটা নিয়ে আমরা ফিজের সঙ্গে কথা বলতে পারি। আমি যখন আন্দ্রে রাসেলকে প্রথম নাইটসে (গ্লোবাল টি-টোয়েন্টির দল) দেখলাম, মনে হলো সে বিশ্বের সেরা ক্রিকেটার। সে ১৫০ কিমিতে (ঘন্টায়) বল করত, আবার ১১০ মিটার লম্বা বড় বড় ছক্কা মারত।'

default-image

ব্যক্তিগত পছন্দ অপছন্দ তো আছেই, আবার কারও শরীরই হয়তো টেস্টের জন্য উপযুক্ত নয়। তাঁকেও টেস্ট খেলাতে চাইলে ফল হতে পারে বিপরীত। এটা বোঝাতেও ডোনাল্ড রাসেলকেই উদাহরণ হিসেবে টানলেন, 'রাসেলের শরীরটাও হয়তো টেস্টের জন্য উপযুক্ত নয়। কাজেই সে সংক্ষিপ্ত সংস্করণ বেছে নিয়েছে। এটা তার ব্যক্তিগত পছন্দ। কাজেই আমি সেটাতে হস্তক্ষেপ করতে চাই না।'

মোস্তাফিজকে আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে বাদ দেওয়া হয় ২০২০ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো তখন মোস্তাফিজকে ইন সুইং শিখে টেস্ট ক্রিকেটে ফেরার বার্তা দিয়েছিলেন। এরপর তখনকার পেস বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে কাজ করে নিজের বোলিংয়ে তা যোগও করেন মোস্তাফিজ।

default-image

এরপর দেশের হয়ে মাত্র একটিই টেস্ট খেলেছেন এই বাঁহাতি পেসার। ইন সুইং যোগ হওয়ায় ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন বলে মোস্তাফিজকে ভয়ঙ্করই মনে হয়। আর ডেথ ওভারে মোস্তাফিজ তো বরাবরই বিশ্বসেরাদের একজন। কিন্তু মোস্তাফিজ আর টেস্টে নিয়মিত হননি।

২০২২ সালের লাল বলের কেন্দ্রীয় চুক্তি থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন মোস্তাফিজ। বিসিবি প্রধান নাজমুল হাসান যেটির কারণ হিসেবে জানিয়ে ছিলেন, জৈব সুরক্ষাবলয়ে থেকে দীর্ঘ পরিসরের ক্রিকেট খেলা কঠিন বলেই মোস্তাফিজ শুধু সাদা বলের চুক্তিতে স্বাক্ষর করেছেন। সেই জৈব সুরক্ষাবলয় এখন আর নেই বলেই প্রশ্নটা উঠেছে, এখন তাহলে কেন টেস্ট খেলবেন না মোস্তাফিজ?

default-image

প্রশ্নটা আরও জোরালো হয়ে উঠেছে গত মার্চের দক্ষিণ আফ্রিকা সিরিজে তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম চোটে পড়ায়। শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে তাই শুরু হয়েছে মোস্তাফিজের টেস্ট না–খেলা নিয়ে তুমুল আলোচনা। মোস্তাফিজ আইপিএল খেলার জন্য আগে থেকেই ছুটি নিয়ে রেখেছেন, শ্রীলঙ্কার বিপক্ষে তাই মোস্তাফিজকে পাচ্ছে না বাংলাদেশ। ভবিষ্যতে তাঁকে সাদা পোশাকের ক্রিকেটে আর দেখা যাবে কি না, এ নিয়ে আলোচনাটা যদিও চলতেই থাকবে বলে মনে হয়।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন