ছন্দহীনতা, অধিনায়কত্ব, দল নির্বাচনসহ নানা কারণে সমালোচনার মুখেও আছেন পাকিস্তান অধিনায়ক বাবর। তবে এমন দুঃসময়ে সতীর্থদের ঠিকই পাশে পাচ্ছেন এই ব্যাটসম্যান। দলের অলরাউন্ডার শাদাব খান বলেছেন, বাবরের ছন্দ নিয়ে কারও দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। দলের প্রয়োজনে বাবর ঠিকই ছন্দে ফিরবেন।

০, ৪ এবং ৪—নাহ, এগুলো টেলিফোন ডিজিট নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে বাবরের রান সংখ্যা। এশিয়া কাপ থেকেই মূলত ছন্দহীনতার শুরু সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের। এরপর ছন্দে ফেরার ইঙ্গিত দিলেও বিশ্বকাপে এখনো নিজেকে হারিয়ে খুঁজছেন বাবর।

তবে দ্রুতই অধিনায়ক রানে ফিরবে বলে বিশ্বাস শাদাবের, ‘কোনো সন্দেহ নেই, সে একজন বিশ্বমানের খেলোয়াড়। তবে সে মানুষও বটে। কখনো কখনো সে ভুল করে। তবে সে আমাদের নেতা। আমাদের সেরা অধিনায়ক। সে আমাদের পাশে থাকে, তাই আমাদেরও তার পাশে থাকা উচিত। এটা কেবল তিনটি ম্যাচের ব্যাপার।’

সাম্প্রতিক সময়ে ছন্দহীনতা ও অধিনায়কত্বের কারণে সাবেক ক্রিকেটার ও সমর্থকদের তোপের মুখে আছেন বাবর। তবে বাবরের ছন্দ নিয়ে কারও দুশ্চিন্তা করার প্রয়োজন নেই বলে মনে করেন শাদাব, ‘সে একজন বিশ্বমানের খেলোয়াড়, তার ছন্দ নিয়ে কারও উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। ছন্দে ফেরা থেকে সে কেবল একটি শট দূরে আছে। এখন যেমন রিজওয়ান রানে আছে, আশা করি, পরের ম্যাচে বাবরও রানে ফিরবে। পরের ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ। তাই, আমার প্রত্যাশা সে দলের জন্য রান করবে।’

নিজেদের প্রথম দুই ম্যাচে সম্ভাবনা জাগিয়েও রুদ্ধশ্বাস লড়াইয়ের পর শেষ ওভারে হেরেছে পাকিস্তান। বিশ্বকাপে আশা বাঁচিয়ে রাখতে হলে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপের চতুর্থ ম্যাচটিতে জিততেই হবে পাকিস্তানকে। অ্যাডিলেডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা দুইটায়।