রমিজ রাজাকে সরিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান পদে বসার পর প্রথম পদক্ষেপটাই নাজাম শেঠি নিয়েছিলেন সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ ওয়াসিমকে প্রধান নির্বাচক পদ থেকে বরখাস্ত করে। অন্তর্বর্তীকালীন সময়ের জন্য প্রধান নির্বাচক হয়েছিলেন সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। তবে দীর্ঘ মেয়াদে দায়িত্ব পালন করতে বলা হলেও আফ্রিদি তাতে রাজি হননি।

নাজাম শেঠি এবার পাকিস্তান ক্রিকেটের প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দিয়েছেন আরেক সাবেক ক্রিকেটার হারুন রশিদকে। সোমবার তিনি লাহোরে সাংবাদিকদের হারুন রশিদের প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছেন।

হারুন রশিদ সত্তরের দশকে পাকিস্তানের হয়ে খেলেছেন ২৩ টেস্ট ও ১২ ওয়ানডে
ছবি: টুইটার

নাজাম শেঠির আস্থাভাজন ব্যক্তি এই হারুন। তিনি শেঠির নেতৃত্বাধীন পিসিবির ব্যবস্থাপনা কমিটির অন্যতম সদস্য হয়েছিলেন। প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পাওয়ার পর তিনি ব্যবস্থাপনা কমিটি থেকে পদত্যাগ করবেন। নির্বাচক কমিটির বাকি সদস্যরা কারা হবেন, সেটি পরে নির্ধারিত হবে বলে জানা গেছে।

গত ২২ ডিসেম্বর সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নিয়োগকৃত চেয়ারম্যান রমিজ রাজাকে সরিয়ে দিয়ে নাজাম শেঠিকে নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন বোর্ডের প্রধান পৃষ্ঠপোষক, বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তখনই ১৪ সদস্যের একটি নতুন ব্যবস্থাপনা কমিটি গঠিত হয়।

আরও পড়ুন

রমিজকে আদালতের কথা মনে করিয়ে দিল পিসিবি

হারুন রশিদ পাকিস্তানের হয়ে সত্তরের দশকে ২৩টি টেস্ট ও ১২টি ওয়ানডে খেলেছিলেন হারুন। টেস্টে ৩৪ গড়ে ১২১৭ রান তাঁর। সীমিত ওভারের ক্রিকেটে ২০.৭৫ গড়ে তাঁর রান ১৬৬।

খেলা ছাড়ার পর তিনি বিভিন্ন দায়িত্বে পাকিস্তান ক্রিকেটের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন। প্রধান নির্বাচক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ছিলেন পাকিস্তান ক্রিকেট দলের কোচ ও ম্যানেজার। এ ছাড়াও পিসিবির হাই পারফরম্যান্স পরিচালক হিসেবেও তিনি কাজ করেছেন।