তিন পয়েন্টে এগিয়েই লিভারপুলকে গার্দিওলার তোপ

পেপ গার্দিওলাছবি : রয়টার্স

ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের পথে বেশ ভালোভাবেই এগিয়ে গিয়েছে ম্যানচেস্টার সিটি। এমনিতেই দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের চেয়ে এক পয়েন্টে এগিয়ে ছিল পেপ গার্দিওলার দল। তবুও, একটা শঙ্কা ছিলই। যদি পা হড়কে যায়! আর লিভারপুল যদি নিজেদের ম্যাচ জিতে যায়! তখন সিটি নয়, শীর্ষে থাকত লিভারপুলই।

কিন্তু সেটা হয়নি। উলটো লিভারপুলেরই পা হড়কেছে। টটেনহামের সঙ্গে ১-১ গোলে ড্র করে দুই পয়েন্ট হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। আর আজ নিউক্যাসলকে ৫-০ গোলে নাকানিচুবানি খাইয়ে পয়েন্ট ব্যবধানটাকে এক থেকে তিনে নিয়ে গিয়েছে ম্যানচেস্টার সিটি।

আরও পড়ুন

গত সপ্তাহে রিয়াল মাদ্রিদের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নেওয়া সিটির জন্য এটা তাই বেশ বড় এক সুসংবাদ,খানিক স্বস্তিতে থাকার উপলক্ষ্যও বটে। আপাতত অন্তত কয়েকটা দিন লিভারপুলের চেয়ে তিন পয়েন্টে এগিয়ে থাকার শাস্তিতে তো থাকা যাবে চিন্তাহীনভাবে!

আরও পড়ুন

তবে পয়েন্ট ব্যবধান বাড়লেও, গার্দিওলার মনে যে এই শিরোপাদোড় নিয়ে বেশ ভালোই তোলপাড় চলছে, সেটা বোঝা গেছে আজ। তিন পয়েন্টে এগিয়ে গিয়েই লিভারপুলের দিকে তোপ দেগেছেন তিনি। তাঁর কাছে মনে হয়েছে, সিটিকে কেউ সমর্থন দেয় না। কেউ চায় না, সিটি জিতুক। কিন্তু লিভারপুলের প্রতি কারওর কোনো রাগ নেই, নেই কোনো অনুযোগ।

নিউক্যাসলকে হেসেখেলে হারিয়েছে সিটি
ছবি : রয়টার্স
আরও পড়ুন

গার্দিওলার কাছে মনে হয়েছে, গণমাধ্যম থেকে শুরু করে মানুষজন, সবাই ঠারেঠোরে চাইছে লিভারপুলের হাতে লিগ শিরোপা উঠুক। ছেদ পড়ুক সিটির লিগ আধিপত্যে।

এমন অবস্থায় কেউ নিজেদের সাহায্য করবে না, নিজেদের কাজটা নিজেদেরই ঠিকঠাক করে যেতে হবে, এটা বুঝেছেন গার্দিওলা, 'এই দেশের সবাই লিভারপুলকে সমর্থন করে। গণমাধ্যম থেকে শুরু করে সবাই। আমাদের ভাগ্য এখন আমাদের হাতে। এটা অনেক গুরুত্বপূর্ণ।'

গত ৩০ বছরে লিভারপুল যে মাত্র একবার লিগ শিরোপা জিতেছে, সেই কথা তুলেও অল রেডদের খোঁটা দিতে ভোলেননি এই স্প্যানিশ ম্যানেজার, 'ইউরোপিয়ান প্রতিযোগিতায় লিভারপুলের অসাধারণ ইতিহাস রয়েছে। কিন্তু প্রিমিয়ার লিগে নেই কারণ গত ৩০ বছর তারা মাত্র একবার লিগ জিতেছে। গত ১১-১২ বছর ধরে সিটি লিগ শিরোপার জন্য প্রতিদ্বন্দ্বিতা করে যাচ্ছে। আমি জানি ব্যাপারটা কিছু ভক্তের জন্য বিরক্তিকর, কিন্তু ওসব পাত্তা দেওয়ার সময় নেই আমাদের। মানুষ যদি চায় লিভারপুল বেশি বেশি ম্যাচ জিতুক, সেটায় আমাদের কিছু বলার নেই।'

তাহলে কী লিগের এই শ্বাসরুদ্ধকর লড়াই 'রাগী' গার্দিওলাকে খোলস থেকে বের করে আনল?