রিয়ালের ৩ পয়েন্ট চাকরি বাঁচাবে জিদানের?

চাকরি নিয়ে জিদান ঠিক কতটা চিন্তিত?ছবি : রয়টার্স

১৩ বারের ইউরোপীয় চ্যাম্পিয়নরা আজ রাতে বড় এক শঙ্কা নিয়েই মাঠে নামবে। সম্মান হারানোর শঙ্কা। বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে ম্যাচটা হারলেই যে ইউরোপীয় মৌসুমে ইতি টানতে হবে স্প্যানিশ চ্যাম্পিয়নদের।

গ্রুপ ‘বি’-তে শাখতার দোনেৎস্ক, ইন্টার মিলান আর মনশেনগ্লাডবাখের সঙ্গে ঠিক নিজেদের মতো করে দাপট দেখাতে পারেনি রিয়াল। এ মৌসুমে লা লিগার পারফরম্যান্সের প্রতিফলনই পড়েছে চ্যাম্পিয়নস লিগে রিয়ালের খেলায়। আজ মনশেনগ্লাডবাখকে হারাতে পারলেই কেবল প্রথম রাউন্ডের বাধা পার হতে পারবে জিনেদিন জিদানের দল।

তবে অন্য ম্যাচে শাখতার যদি ইন্টারের কাছে হেরে যায়, তাহলে ড্র করেও পরের রাউন্ডে যাওয়ার সুযোগ থাকবে। রিয়ালের প্রার্থনা থাকবে শাখতার যেন কোনো অবস্থাতেই পয়েন্ট না পায়। তাহলেই ইউরোপা লিগে খেলতে হবে তাদের। রিয়াল-শাখতার দুই দলই হেরে গেলে নিজেদের গ্রুপে চতুর্থ স্থানে থাকতে হবে স্প্যানিশ শিরোপাধারীদের।

এই অবস্থায় চাকরি হারানোর শঙ্কা মাথায় নিয়েই আজ মনশেনগ্লাডবাখের বিপক্ষে দল নামাবেন জিনেদিন জিদান। তিনি অবশ্য চাকরি-টাকরি নিয়ে ভাবছেন না। মাদ্রিদের স্থানীয় সংবাদপত্র ও অন্যান্য গণমাধ্যম অবশ্য জিদানের চাকরি হারানোর শঙ্কাই করছে। লা লিগাতে এখনো পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র ৬ জয় তুলে নেওয়ার বিপরীতে রিয়াল হেরেছে ৩টিতে। ২ ম্যাচে ড্র করে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে আছে তারা। চ্যাম্পিয়নস লিগেও ৫ ম্যাচে ২ জয়ের বিপরীতে ২ হার রিয়ালের। নিজেদের গ্রুপে তৃতীয় স্থানে থাকাও রিয়ালের জন্য ব্যর্থতাই, যেখানে ইন্টার ছাড়া গ্রুপের অন্য দুটি দল মনশেনগ্লাডবাখ আর শাখতার।

আজ জ্বলে উঠতে পারবেন বেনজেমারা?
ছবি : রয়টার্স

আপাতত জিদান সবকিছু ভুলে খেলাতেই পাখির চোখ করেছেন। তিনি নিজেও জানেন, দলের এমন পারফরম্যান্সে কোচের ফুলশয্যা হতে পারে না, ‘আসলে ক্লাবের যা করার কথা, তারা সেটিই করতে চাইবে। সেটিই আসলে সব সময় ক্লাব করে থাকে। তবে আমি এ মুহূর্তে কেবল ম্যাচটির কথাই ভাবছি। ভাবছি কেবল ৩ পয়েন্টের কথাই।’

রিয়ালের মতো দলকে আসলে বলে দিতে হয় না এমন পরিস্থিতিতে কী করতে হয়। তবে দলটির বর্তমান ফর্মই শঙ্কাটা জাগায়। কোচ জিদান কোনোভাবেই চান না​ নিজেদের ভাগ্য অন্য কেউ নিয়ন্ত্রণ করুক। ইন্টার-শাখতার ম্যাচে কী হবে, না হবে, এসব নিয়ে না ভেবে মনশেনগ্লাডবাখের বিপক্ষে ৩টি পয়েন্টই লক্ষ্য তাঁর, ‘অন্য খেলাটি নিয়ে ভাবছি না। আমাদের লক্ষ্য নিজেদের ম্যাচেই ভাগ্য নির্ধারণ করে ফেলা। আমরা এমন একটা দলের বিপক্ষে মাঠে নামব, যারা আমাদের কঠিন সময় দিতে সক্ষম। আমরা জানি কী ধরনের পরিস্থিতি এটা। আমরা এই ম্যাচ থেকে ৩ পয়েন্ট তুলে নিয়ে গ্রুপের শীর্ষ স্থানটা নিতে চাই। এ ব্যাপারটিই ভাবছি।’

আজকের ম্যাচে চোট কাটিয়ে মাঠে ফিরছেন অধিনায়ক সের্হিও রামোস। মাঝখানের ছয়টি ম্যাচে খেলতে পারেননি তিনি। আর এই ছয় ম্যাচে দল যে তাঁর অভাব অনুভব করেছে, সেটা আর না বললেও চলছে। জিদানের জন্য আরও একটি সুখবর হয়ে এসেছেন দানি কারভাহাল। তবে ফরাসি কোচের জন্য বড় দুঃসংবাদ লুকা মদরিচ। চোটের কারণে আজ খেলতে পারবেন না দলের অন্যতম গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়।