ফুটবলপ্রেমীদের সেই পিপাসা মিটিয়েছে পরিসংখ্যানভিত্তিক বেশ কয়েকটি ওয়েবসাইট। তাদের দেওয়া তথ্যমতে, এবারের বিশ্বকাপে সবচেয়ে ‘বুড়ো’ দল ইরান। হিজাবনীতি নিয়ে দেশটিতে চলমান বিক্ষোভের মধ্যেই কাতারে যাচ্ছে দলটি। পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজের অধীন থাকা দলটির গড় বয়স ২৮.৯২ বছর। ৩৪ বছর বয়সী ভাহিদ আমিরি ইরানের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়। দলের আটজনের বয়স ৩০-এর বেশি।

বেশি বয়সী দলের তালিকায় ইরানের পরেই আছে মেক্সিকো। উত্তর আমেরিকার দলটির গড় বয়স ২৮.৪৬। বার্সেলোনার সাবেক কোচ তাতা মার্তিনো এবার মেক্সিকানদের দায়িত্বে। তাঁর দলের অভিজ্ঞ তিন গোলরক্ষকেরই বয়স ৩৫ বছরের ওপরে।

৪০ পেরোনো আলফ্রেদো তালাভেরা তো এই বিশ্বকাপেরই বয়োজ্যেষ্ঠ খেলোয়াড়। তবে বিশ্বকাপ ইতিহাসের বেশি বয়সী খেলোয়াড়ের রেকর্ডটা এসাম এল হাদারির দখলেই থাকছে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলতে নামার সময় মিসরের এই সাবেক গোলরক্ষকের বয়স ছিল ৪৫ বছর!

এর পরের দুটি স্থান বাংলাদেশের ফুটবলপ্রেমীদের সবচেয়ে পছন্দের দুই দল আর্জেন্টিনা ও ব্রাজিলের। লিওনেল মেসির নেতৃত্বাধীন দলটির গড় বয়স ২৭.৯২ বছর। কোচ লিওনেল স্কালোনির সবচেয়ে ‘ধেড়ে’ শিষ্য ফ্রাঙ্কো আরমানি। এই গোলরক্ষকের বয়স ৩৬ বছর। জ্যেষ্ঠতার দিক থেকে আরমানির পরেই অধিনায়ক মেসি। তাঁর বয়স ৩৫ বছর। দলের ১০ খেলোয়াড়ের বয়স ৩০-এর বেশি।

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল দলের গড় বয়স ২৭.৮৫ বছর। তিতের দলের বয়স্ক দুই খেলোয়াড়ই ডিফেন্ডার। একজন দানি আলভেস, অন্যজন থিয়াগো সিলভা। দল ঘোষণার সময় কোচ অধিনায়কের নাম না জানালেও ব্রাজিলের হেক্সা অভিযানে এই দুজনেরই কেউ নেতৃত্ব দেবেন।

‘বুড়ো’ দলের তালিকায় শীর্ষ পাঁচের শেষ নামটি বেলজিয়াম। গত বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটির গড় বয়স ২৭.৮১ বছর। রবার্তো মার্তিনেজের দলের বয়স্ক দুই শিষ্য ইয়ান ভারতোনগেন ও দ্রিয়েস মের্তেনস। দুজনেরই বয়স ৩৫ বছর।

বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক কানাডার আটিবা হাচিনসন। ১৯৮৬ সালের পর প্রথমবার বিশ্ব মঞ্চে পা রাখতে চলা কানাডার এই মিডফিল্ডারের বয়স ৩৯ বছর।

সবচেয়ে বয়স্ক কোচ নেদারল্যান্ডসের লুই ফন গাল। মূত্রথলির ক্যানসারের সঙ্গে লড়াই করে ডাচদের কাতারের টিকিট পাইয়ে দেওয়া এই কিংবদন্তির বয়স ৭১ বছর। বিশ্বকাপ শেষে কোচিংকে বিদায় জানাবেন তিনি।

প্রবীণের প্রসঙ্গ এলে নবীন বাদ যাবে কেন? এবার তারুণ্যের দিকে চোখ ফেরানো যাক। কাতার বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী দল যুক্তরাষ্ট্র। আট বছর পর বিশ্বকাপে ফেরা দলটির গড় বয়স ২৪.৫০ বছর। পরের চারটি স্থান ঘানা, ইকুয়েডর, ওয়েলস ও ইংল্যান্ডের।

ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন আবার আসরের সবচেয়ে কম বয়সী অধিনায়ক। আসরের সর্বকনিষ্ঠ খেলোয়াড় জার্মানির ইউসুফা মুকোকো। আর কম বয়সী কোচ আর্জেন্টিনার স্কালোনি।