কদিন আগেও মেসিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন গাত্তি। বলেছিলেন, মেসি নয়, বিশ্বকাপে তাঁর কাছে এমবাপ্পেই সেরা। সম্প্রতি আবারও মেসিকে নিয়ে করা আরেকটি মন্তব্য আর্জেন্টাইন ফুটবল–ভক্তদের মেজাজ বিগড়ে দিতে পারে।

শুধু মেসিই নয়, এমিলিয়ানো মার্তিনেজকে নিয়েও কথা বলেছেন সাবেক এই গোলরক্ষক। গাত্তি বলেছেন, ‘আক্রমণে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন আনহেল দি মারিয়া। সে দুর্দান্ত খেলেছে এবং সে মেসির জন্য খেলেছে। আমার কাছে মেসি মোটেই অপরিহার্য ছিল না।’

১৯৬০ ও ’৭০-এর দশকে গাত্তি ছিলেন আর্জেন্টাইন ঘরোয়া ফুটবলের নিয়মিত মুখ। লোকে তাঁকে ডাকত ‘এল লোকো’ বা পাগল নামে। ক্যারিয়ারে রিভার প্লেট ও বোকা জুনিয়র্স—দুই ক্লাবের হয়েই খেলেছিলেন ৭৮ বছর বয়সী এই গোলরক্ষক। সাবেক এই গোলরক্ষক আর্জেন্টিনা দলের বর্তমান গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে নিয়েও কথা বলেছেন।

প্রশংসার পাশাপাশি গাত্তি বিশ্বকাপজয়ী গোলরক্ষকের সমালোচনাও করেছেন। তিনি বলেছেন, ‘সে বিপজ্জনক কিছু বল আটকেছে, সে পেনাল্টিতেও জিতেছে। সে ছিল সবচেয়ে বড় ফল নির্ধারণী খেলোয়াড়।’ এরপর সমালোচনা জুড়ে দিয়ে গাত্তি বলেছেন, ফাইনালে ম্যাচ চলাকালে মার্তিনেজ কোনো বল ধরতে পারেননি।

এর আগে বিশ্বকাপ শেষে স্পেনের টিভি অনুষ্ঠান ‘এল চিরিনগুইতো’য় গাত্তি বলেছিলেন, ‘এটা সত্য যে মেসি ভালো খেলেছে। তবে আমার কাছে এমবাপ্পেই বিশ্বসেরা। তার ভবিষ্যৎও সবচেয়ে ভালো। তবে লোকে বলতে পারে, আমি আর্জেন্টিনাবিরোধী। কারণ, নিজে যা দেখি এবং বুঝি, সেই সত্যই বলি।’