আর্সেনালের হয়ে আজ রাতে মাঠে নামার সময় এনওয়ানেরির বয়স ছিল ১৫ বছর ১৮১ দিন। এর আগে প্রিমিয়ার লিগের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় ছিলেন হার্ভে এলিয়ট।

default-image

বর্তমানে লিভারপুলের নিয়মিত মুখ এলিয়ট ১৬ বছর ৩০ দিনে ফুলহামের হয়ে মাঠে নেমে ইতিহাস গড়েছিলেন। ২০১৯ সাল থেকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়ের স্বীকৃতিটা নিজের দখলেই রেখেছিলেন এলিয়ট। তবে এবার এনওয়ানেরি সরিয়ে দিলেন তাঁকে।  

২০০৭ সালের মার্চে জন্ম নেওয়া এনওয়ানেরি এই সপ্তাহে আর্সেনালের মূল দলের অনুশীলনে ডাক পান। এর আগে সেপ্টেম্বরের শুরুতে অনূর্ধ্ব-২১ দলের হয়ে অভিষেক হয় তাঁর। আর এবার তো ইতিহাসেরই অংশ হয়ে গেলেন। স্কুলের গণ্ডি পার না করা ছেলেটিকেই ইংলিশ ফুটবলের সর্বোচ্চ স্তরে খেলতে নামিয়ে দিলেন ‘গানার’দের কোচ আরতেতা।

ব্রেন্টফোর্ডের বিপক্ষে অভিষেক দিয়ে আজ রাতে আলোচনায় এলেও এনওয়ানেরি আর্সেনাল সমর্থকদের কাছে অবশ্য আগে থেকেই পরিচিত মুখ। গত বছর অনূর্ধ্ব-১৮ তে অভিষেকেই গোল করে নিজেকে চেনান এই ইংলিশ কিশোর। এ ছাড়া ইংল্যান্ডের বয়সভিত্তিক ফুটবলেও নিয়মিত খেলে আসছেন এনওয়ানেরি।

এনওয়ানেরিকে নিয়ে আর্সেনাল কোচ আরতেতা বলেছেন, ‘তরুণ খেলোয়াড়দের তুলে আনার সুযোগ আমাদের আছে। আমাদের ঘাটতি আছে, আর সমস্যা তৈরি হলেই তো সুযোগ আসে। সে আমাদের সঙ্গে বেশ কয়েকবার অনুশীলন করেছে। গতকাল রাতেই আমার মনে হয়েছে, যদি সুযোগ আসে আমি তাকে খেলাব।’

এর আগে গত সপ্তাহে আরেক স্কুলছাত্র ক্রিস্টোফার আথারটনকে নর্দার্ন আইরিশ লিগ কাপে মাঠে নামিয়ে ইতিহাস গড়ে গ্লেনাভন। যুক্তরাজ্যের সিনিয়র ফুটবলে আথারটনই এখন সবচেয়ে কম বয়সী খেলোয়াড়। মাত্র ১৩ বছর ৩২৯ দিনে অভিষেক হয়েছে তার।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন