মাঝে মোহাম্মদ সালাহ, এদিক জেকো, রাজ্জা নাইঙ্গোলান, নিকোলো জানিওলো কিংবা পেদ্রোদের মতো খেলোয়াড়েরা খেলে গেলেও রোমের মানুষকে শুরু থেকেই উদ্বেলিত করতে পারেননি কেউ। কেউই তারকাখ্যাতি নিয়ে রোমে আসেননি, রোমাকে জেতাতে পারেননি কোনো শিরোপা।

কিন্তু শিরোপা জয় কবেই বা রোমার মূল লক্ষ্য ছিল? এ শহরের মানুষেরা শিরোপার চেয়ে ফুটবল খেলাটাকেই বেশি পছন্দ করে। সারা সপ্তাহ মাথার ঘাম পায়ে ফেলার পর ছুটির দিনে স্তাদিও অলিম্পিকোতে গিয়ে নিজের দলকে জিততে দেখতে চায় রোমানিস্তারা। নগরপ্রতিদ্বন্দ্বী লাৎসিওকে হারানোর গর্বটা যাদের কাছে সিরি আ জয়ের চেয়েও বেশি। দলের সবচেয়ে বড় তারকাটাকে যারা দেয় রোমান গ্ল্যাডিয়েটরের মর্যাদা।

default-image

রোমকে ভালোবেসে যারা টিকে যেতে পারেন, খেলোয়াড়ি দিক দিয়ে তাঁর সীমাবদ্ধতা থাকলেও রোমার সমর্থকদের কাছে সে খেলোয়াড়টার দামই সবচেয়ে বেশি হয়। মাথায় তুলে রাখা হয় তাঁকে।

রোমের মানুষদের সে ভালোবাসার ছোঁয়াই এবার পেলেন পাওলো দিবালা। জুভেন্টাস থেকে ফ্রি দলবদলে রোমায় নাম লেখানো এই দিবালাকে দলে আনার মাধ্যমে বহুদিন পর এমন তারকাখ্যাতির কাউকে নিজেদের করে নিতে পারল রোমা। গতকাল আনুষ্ঠানিকভাবে দিবালাকে নিজেদের খেলোয়াড় হিসেবে সমর্থকদের কাছে পরিচিত করে দিয়েছে রোমা। আর দলটার সমর্থকেরা দিবালাকে বরণ করে নিয়েছেন রাজার মতো।

হাজার হাজার মানুষ জড়ো হয়েছিলেন রোম শহরের অন্যতম ঐতিহ্যবাহী ভবন দ্য পালাজ্জো দেল্লা সিভিল্তার বাইরে। লক্ষ্য, নিজেদের নতুন রাজাকে একনজরের জন্য হলেও দেখা। ব্যানার, ফেস্টুন, স্কার্ফ, পতাকা—দিবালাকে বরণ করে নেওয়ার মহোৎসবে যে যা পেরেছেন, তাই নিয়ে এসেছিলেন। ভবনের বাইরে বসে তাঁকে নিয়ে রোমা সমর্থকদের মাতামাতি দেখছিলেন দিবালা, মুখে হাসি নিয়ে। চোখমুখ থেকে ঠিকরে পড়ছিল কৃতজ্ঞতা বোধ।

দুসান ভ্লাহোভিচের কাছে জায়গা হারিয়ে জুভেন্টাস থেকে অনাদরে চলে আসার কেউ তাঁকে এভাবে ভালোবাসতে পারবে, এভাবে বরণ করে নেবে—কখনো কী ভেবেছিলেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড? না ভেবে থাকলে গতকাল রোমা সমর্থকদের কাণ্ড দেখে সে ধারণা ভেঙেছে নিশ্চিত।

default-image

রোমার খেলোয়াড় হিসেবে প্রথম সংবাদ সম্মেলনেও গতকাল অংশ দিয়েছেন দিবালা। দিবালা জানেন, লিগ জয়ের দৌড়ে রোমা বেশ পিছিয়ে, তাই বলে শিরোপা জেতার আশা না করলে হয়?

আদর্শ রোমান গ্ল্যাডিয়েটরের মতো রোমাভক্তদের শিরোপা জয়ের হাসি এনে দেওয়ার প্রত্যয় ফুটে উঠেছে তাঁর কথায়, ‘রোমা গত বছর গুরুত্বপূর্ণ এক ট্রফি জিতেছে, যা ভবিষ্যতে ভালো কিছু করার প্রেরণা দিচ্ছে। লিগ জয়ের জন্য আমাদের চেয়ে ভালো অবস্থায় বেশ কিছু ক্লাব রয়েছে, কিন্তু আমাদের লক্ষ্য পূরণের জন্য ম্যাচপ্রতি চিন্তা করতে হবে।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন