বাংলাদেশের কোনো অ্যাথলেট প্রথমবারের মতো প্রিলিমিনারি রাউন্ড পেরিয়ে চূড়ান্ত পর্বের হিটে জায়গা করে নিলেও শেষ পর্যন্ত ট্র্যাকেই নামতে পারলেন না।

বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ১টা ৩৮ মিনিটে প্রথমে প্রিলিমিনারি রাউন্ডে দৌড়ান যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত ইমরানুর। সেখানে ১০.৪৭ সেকেন্ড সময় নিয়ে পৌঁছে যান পরের রাউন্ডে। এরপর বাংলাদেশ সময় শনিবার সকাল ৮টা ১০ মিনিটে ছিল ইমরানুরের হিট।

default-image

কিন্তু হিটে অংশ নেওয়ার আগে ওয়ার্ম আপের সময় কুচকিতে টান লাগে ইমরানুরের। এরপরই তিনি ট্র্যাকে না নামার সিদ্ধান্ত নেন। যুক্তরাষ্ট্রে ইমরানুরের সঙ্গে থাকা বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব হোয়াটসঅ্যাপে চোটের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ওয়ার্মআপের সময় ইমরানুরের ডান কুচকিতে টান লাগে। এরপর এখানকার চিকিৎসককে দেখাই আমরা। চিকিৎসকের পরামর্শেই তাকে ট্র্যাকে নামতে দিইনি। কারণ এখানে দৌড়ালেও সে হয়তো সেমিফাইনালে উঠতে পারতো না। কিন্তু আরও বড় ধরনের চোটে পড়ার ঝুঁকি থাকতো।’

আগামী ২৮ জুলাই ইংল্যান্ডের বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ও ৯ আগস্ট তুরস্কের ইসলামিক সলিডারিটি গেমসে অংশ নেওয়ার কথা ইমরানুরের। সবকিছু বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন আবদুর রকিব, ‘যেহেতু সামনে দুটো বড় গেমস রয়েছে ইমরানুরের, তাই আমরা ওকে জোর করিনি ট্র্যাকে নামতে। এখানে হয়তো ভালো কিছু নাও হতে পারতো। কিন্তু বড় ধরনের চোটে পড়লে সেটা থেকে দ্রুত সেরে ওঠার সম্ভাবনা কম ছিল। সব কিছু বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

default-image

ইমরানুরের দৌড়ানোর কথা ছিল চার নম্বর হিটে। যে হিটে দৌড়েছেন টোকিও অলিম্পিকে ১০০ মিটারে সোনাজয়ী ইতালির মার্চেল ইয়াকবস। মার্চে বেলগ্রেডে বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসেও ৬০ মিটারের পঞ্চম হিটে ইয়াকবসের সঙ্গে দৌড়েছিলেন ইমরানুর। তবে এবার আর দৌড়াতে পারলেন না। অবশ্য ইমরানুর না দৌড়ালেও, এই হিটে সব আলো কাড়তে পারেননি ইয়াকবস। ১০.০৪ সেকেন্ড দৌড়ে তিনি এই হিট থেকে দ্বিতীয় হয়ে ওঠেন সেমিফাইনালে। আর ৯.৯৩ সেকেন্ড দৌড়ে জ্যামাইকান ওবলিগ সেভিয়ে এই হিট থেকে প্রথম হয়ে উঠেছেন সেমিফাইনালে।

এর আগে প্রিলিমিনারি রাউন্ডের দৌড়ে সেরা আটের মধ্যে থাকতে পারেননি ইমরানুর। তিনি প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় হিটে হন তৃতীয়। তবে সব মিলিয়ে যে ১৪ জন সুযোগ পান পরের রাউন্ডে যাওয়ার তাদের মধ্যে চতুর্থ হন তিনি।

নিয়ম অনুসারে প্রতি হিটের সেরা চার অ্যাথলেট ওঠে পরের রাউন্ডে। এছাড়া চারটি হিটের সেরা আটজনের সঙ্গে টাইমিংয়ের দিক থেকে তাদের পরের সেরা আরও ছয় জনও পরের রাউন্ডে ওঠার সুযোগ পায়। সেই হিসেবেই ইমরানুরের দৌড়ানোর কথা ছিল এই রাউন্ডে। কিন্তু এবার ভাগ্যটাই পক্ষে রইল না ইমরানুরের!

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন