চতুর্থ বাছাই জোকোভিচ আজ প্রিয় রড লেভার অ্যারেনায় তৃতীয় রাউন্ডে বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভকে হারিয়েছেন ৭-৬ (৯/৭), ৬-৩, ৬-৪ গেমে। এই নিয়ে ১৫ বার অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠলেন গত বছর টিকা-কাণ্ডে মেলবোর্নে খেলতে না পারা ৩৫ বছর বয়সী তারকা। চতুর্থ রাউন্ডে জোকোভিচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার অ্যালেক্স ডি মিনাউর।

জোকোভিচের জয়ের দিনে হেরে গেছেন টেনিসের এক সময়ের ‘বড় চারের’ একজন অ্যান্ডি মারে। স্পেনের রবার্তো বাউতিস্তা আগুত ব্রিটিশ তারকাকে হারিয়েছেন ৬-১, ৬-৭ (৭/৯), ৬-৩, ৬-৪ গেমে।

এবারের অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড একক জয়ের রেকর্ডে রাফায়েল নাদালের পাশে বসার সুযোগ জোকোভিচের। রেকর্ড ২২ বারের গ্র্যান্ড স্লামজয়ী ও শীর্ষ বাছাই স্প্যানিশ মহাতারকার নাদাল বিদায় নিয়েছেন দ্বিতীয় রাউন্ডে। দ্বিতীয় বাছাই কাসপার রুড ও গত দুবারের রানার্সআপ দানিল মেদভেদেভও বিদায় নিয়েছেন। টেনিসের ‘ভবিষ্যৎ’ কার্লোস আলকারাজ তো চোটের কাছে হেরে যেতেই পারেননি মেলবোর্নে।

আজ অবশ্য শুরুটা ভালো ছিল না জোকোভিচের। প্রথম সেটে নড়াচড়া করতেই কষ্ট হচ্ছিল তাঁর। ৫-৩ গেমে এগিয়ে থাকা অবস্থায় তিনটি সেট পয়েন্ট হারানো জোকোভিচ পরে সেটটি জিতেছে রুদ্ধশ্বাস এক টাইব্রেকারে। এরপর মেডিকেল টাইমআউটও নিতে হয়েছে তাঁকে। সেই বিরতির পর অবশ্য চেনা রূপেই ফিরেছেন জোকোভিচ।