শুরুতে গুগলে ১০০০ ডলার বিনিয়োগ করলে আজ কত পেতেন

গত পর্বে আমরা দেখেছিলাম, ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিওর সময় আমাজনের এক হাজার ডলারের শেয়ার কিনলে এখন তার মূল্য কত হতো। আজ আমরা দেখব আইপিওর সময় গুগলে একই পরিমাণ অর্থ বিনিয়োগ করলে আজ আপনি কত টাকার মালিক হতেন।

গুগলের আইপিও হয় ২০০৪ সালের ১৯ আগস্ট। অর্থাৎ, মূলধন সংগ্রহের জন্য সেদিন শেয়ার বিক্রি শুরু করে প্রতিষ্ঠানটি। প্রতিটি ৮৫ ডলার করে মোট ২ কোটি ২৫ লাখ শেয়ার বিক্রি করে ১৯১ কোটি ২৫ লাখ ডলার মূলধন হিসেবে পায় গুগল।

২০০৪ সালে আইপিওর সময় ১ হাজার ডলারের বিনিময়ে সার্চ ইঞ্জিন জায়ান্টটির ১১টি শেয়ার পেতেন। প্রতিটি ৮৫ ডলার করে ১১টি শেয়ারের দাম হয় ৯৩৫ ডলার। সঙ্গে ৬৫ ডলার ফেরত পেতেন।

এ পর্যন্ত গুগলের শেয়ার ‘স্প্লিট’ হয়েছে কেবল একবার। স্প্লিট মানে শেয়ার বিভক্ত হওয়া। এতে একটি শেয়ারের বিনিময়ে শেয়ারহোল্ডাররা নির্দিষ্ট অনুপাতে অতিরিক্ত শেয়ার পেয়ে থাকেন।

২০১৪ সালের ২৭ মার্চ গুগলের প্রতিটি শেয়ার ভেঙে দুটি করে শেয়ার দেওয়া হয়। এর একটি ‘ক্লাস এ’ শেয়ার, অন্যটি ‘ক্লাস সি’। ক্লাস এ শেয়ারের মালিকের ভোটাধিকার আছে, তবে ক্লাস সি শেয়ারের নেই।

আপনার হাতে থাকা গুগলের ১১টি শেয়ার ২০১৪ সালে স্প্লিটের পর ১১টি ক্লাস এ এবং ১১টি ক্লাস সি শেয়ার হয়ে যেত। মোট শেয়ার ২২টি হলেও কেবল ১১টিতে আপনার ভোটাধিকার থাকত।

এখানে একটি বিষয় মাথায় রাখা জরুরি। ২০১৫ সালে অ্যালফাবেট নামের নতুন একটি প্রতিষ্ঠান গঠন করা হয়। গুগল ও এর অঙ্গ প্রতিষ্ঠানগুলো তখন অ্যালফাবেটের অঙ্গপ্রতিষ্ঠানে পরিণত হয়। আগে যাঁরা গুগলের শেয়ারহোল্ডার ছিলেন, তাঁরা পরবর্তী সময়ে অ্যালফাবেটের শেয়ারের মালিক হন। অর্থাৎ, বিনিয়োগকারীদের দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে কেবল নামটাই বদলেছে, আর কিছু নয়।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাজদাক স্টক এক্সচেঞ্জে গতকাল অ্যালফাবেটের ক্লাস এ শেয়ারের প্রতিটি সর্বশেষ ২ হাজার ৫১০ দশমিক ৩৭ ডলার দরে বিক্রি হয়েছে। অর্থাৎ, আপনার ১১টি ক্লাস এ শেয়ার বিক্রি করতে পারতেন ২৭ হাজার ৬১৪ ডলারে।

অন্যদিকে একই স্টক এক্সচেঞ্জে অ্যালফাবেটের ক্লাস সি শেয়ারের প্রতিটি সর্বশেষ ২ হাজার ৫৯১ দশমিক ৪৯ ডলার দরে বিক্রি হয়েছে। অর্থাৎ, আপনার ১১টি ক্লাস সি শেয়ার বিক্রি করতে পারতেন ২৮ হাজার ৫০৬ ডলারে।

দুটি এক করলে দাঁড়ায় ৫৬ হাজার ১২০ ডলার। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে গত ৮ জুলাই মার্কিন ডলারের ক্রয়মূল্য ছিল ৮৪ টাকা ৮০ পয়সা। অর্থাৎ, বাংলাদেশি মুদ্রায় পরিমাণটি ৪৭ লাখ ৫৯ হাজার টাকার মতো।

আমরা বলতে পারি, ২০০৪ সালে আইপিওর সময় গুগলের কেবল ৯৩৫ ডলারের শেয়ার কিনলে আজ তা ৬০ গুণের বেশি হতো।

আরও পড়ুন