১২ তলা ভবনজুড়ে আলোর নাচন!

গানের তালে তালে চলছিল আলোর খেলা! ছবি: সংগৃহীত
গানের তালে তালে চলছিল আলোর খেলা! ছবি: সংগৃহীত

মুঠোফোন বা কম্পিউটারে গান শোনার সময় মিউজিক প্লেয়ারের স্ক্রিনে গানের সঙ্গে তাল মিলিয়ে একধরনের ‘বার’ ওঠানামা করতে দেখেছেন কি? একে বলা হয় ‘অডিও ভিজ্যুয়ালাইজার’ বা ‘অডিও স্পেকট্রাম’। ভেবে দেখুন তো, একটা আস্ত ১২ তলা ভবনজুড়ে যদি অডিও স্পেকট্রাম তুলে ধরা হয়, কেমন হবে? চোখধাঁধানো এমনই এক উদ্ভাবন করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের শেষ বর্ষের ছাত্র শুভঙ্কর চন্দ্র দাস। গত ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর আয়োজিত বুয়েটের তড়িৎকৌশল বিভাগের ‘ইইই ডে’ অনুষ্ঠানটি আরও আকর্ষণীয় করেছিল এই সংযোজন।

শুভঙ্কর চন্দ্র দাস
শুভঙ্কর চন্দ্র দাস

পলাশীর মোড়ে ১২ তলা ভবনের সামনের মাঠে চলছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে গানের সঙ্গে তাল মিলিয়ে পাশের ভবনে চোখে পড়ল অডিও স্পেকট্রাম—আলোর নাচন! কীভাবে এ চিন্তা মাথায় এল? জানতে চাইলাম আবিষ্কারের মূল কান্ডারি শুভঙ্করের কাছে। তিনি বলেন, ‘গত বছর নভেম্বরে ফুরিয়ার অ্যানালাইসিস পড়ার সময়ই বিষয়টা মাথায় আসে। আমরা চাইলেই ফ্রিকোয়েন্সিকে বিভিন্ন ভাগে ভাগ করে তা বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহার করতে পারি।’ তিন সপ্তাহ ধরে দিন-রাত পরিশ্রম শেষে অবশেষে বাস্তব রূপ পেয়েছে তাঁর ভাবনা। সঙ্গী হিসেবে দলে পেয়েছেন অনুজদের—আবির আহসান, তানভীরুল ইসলাম, মো. মাহিনুর রহমান, কৃষ্টি রহমান, সারাফ মাহনাজ, মো. শাকিল আনোয়ার ও সাত্যকি বণিক।
‘পুরো জিনিসটা অ্যানালগ সার্কিট দিয়ে নিয়ন্ত্রণ করা হয়েছে। মোট ৮টি কলাম ও ১০টি সারিতে ৮০টি ব্লকের ১৬০টি কানেকশন নিয়ন্ত্রণ করতে হয়েছে আমাদের।’ বলছিলেন শুভঙ্কর। আরেকটু বুঝিয়ে বললেন এভাবে, তাঁর ভাষায়, ‘সচরাচর যে বাদ্যযন্ত্রগুলো আমরা গানের জন্য ব্যবহার করি, সেগুলোর ফ্রিকোয়েন্সি রেঞ্জ জেনে আমরা সবগুলোকে ৮টি আলাদা ভাগে ভাগ করে ৮টি কলামে সাজিয়েছিলাম। একটি কন্ট্রোলারের মাধ্যমে মিউজিক গ্রহণ করে, ফিল্টার করে রেঞ্জ অনুসারে তা বিভিন্ন কলামে পাঠিয়ে দেওয়া হচ্ছিল। ১৬০টি কানেকশনেই বাসাবাড়ির মতো আলাদা করে ২২০ ভোল্টের কানেকশন দেওয়াই ছিল সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ।’
সব চ্যালেঞ্জ মোকাবিলা করেই এলইডি বাতি দিয়ে অডিও স্পেকট্রাম তৈরি করেছেন তাঁরা। ক্যাম্পাস থেকে শুরু করে ফেসবুকেও দারুণ প্রশংসা পেয়েছে এই আবিষ্কার। ভবিষ্যতে কাজটি আরও বড় পরিসরে বাস্তবায়নের ইচ্ছে আছে শুভঙ্কর চন্দ্র দাসের।
শুভঙ্করের তৈরি অডিও স্পেকট্রামের ভিডিও দেখতে পারেন এই লিংকে: https://youtu.be/ACCiyu35KSw