বুদ্ধিমান কণ্ঠস্বর সহকারী ব্রিনো

ব্রিনো
ব্রিনো

কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত কণ্ঠস্বর সহকারী সফটওয়্যার ব্রিনো আনল চীনা মোবাইল ফোন নির্মাতা অপো। ৫জি নেটওয়ার্ক লক্ষ্য করে এ সফটওয়্যার তৈরি করা হয়েছে। অপো কর্তৃপক্ষ বলছে, স্মার্টফোন খাতে পরবর্তী গুরুত্বপূর্ণ বিষয় হতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং ইন্টারনেট অব থিংস (আইওটি)। অপো এই উদ্ভাবনে গুরুত্ব দিচ্ছে।

সম্প্রতি কোম্পানির বার্ষিক ডেভেলপার সম্মেলনে ডিজিটাল ভয়েস অ্যাসিস্ট্যান্ট হিসেবে ব্রিনো উন্মোচন করা হয়েছে।

ব্রিনো সম্পর্কে অপো কর্তৃপক্ষ জানিয়েছে, এটি স্বাভাবিক আচার-আচরণ থেকে অনুধাবন, সিদ্ধান্ত এবং শিক্ষা গ্রহণ করতে পারে। এর ফলে গ্রাহকেরা একদম নিজের মতো করে সেবা নিতে পারেন। ব্রিনো ৭টি মডিউলে কাজ করে। এগুলো হচ্ছে—অ্যাডভাইস, স্ক্রিন রিকগনিশন, অ্যাওয়ারনেস, স্পিড, ভয়েস, ড্রাইভিং ও স্পেস। এগুলো বুদ্ধিবৃত্তিক পরামর্শও দিতে পারে। যেমন—আপনি যখন বিমানবন্দরে পৌঁছাবেন, তখন ব্রিনো আপনার মোবাইলে স্ক্রিনের ওপরে ফ্লাইট সময়সূচি ও বোর্ডিং সম্পর্কিত তথ্য প্রদর্শন করবে।

অপো-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিজনেস ডিভিশনের প্রেসিডেন্ট অ্যান্ডি ওউ বলেন, ভবিষ্যতের জন্য একটি কৌশলগত পণ্য হিসেবে ব্রিনো ভবিষ্যতে স্মার্টফোন ও অন্যান্য আন্তসংযোগ জিনিসের সঙ্গে যে বাধা আছে সেটি দূর করবে এবং গ্রাহকেরাও একটি সমন্বিত, নিরবচ্ছিন্ন ও বুদ্ধিবৃত্তিক অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।