এআই বিশ্বস্ত নয়

আপনি কি মানুষের চেয়ে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ওপর বেশি আস্থা রাখবেন? গবেষকেরা বলছেন, অনলাইনে প্রোফাইল তৈরির ক্ষেত্রে মানুষ এখন পর্যন্ত কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর পুরোপুরি আস্থা রাখতে পারে না। মানুষের তৈরি প্রোফাইল বেশি বিশ্বস্ত হয়।

যুক্তরাষ্ট্রের কর্নেল টেক ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, তাঁরা কয়েকটি অনলাইন মার্কেটপ্লেসের অ্যাকাউন্ট নিয়ে পরীক্ষা করেছেন। এসব মার্কেটপ্লেসে স্বয়ংক্রিয় প্রোফাইল আর ব্যবহারকারীর তৈরি প্রোফাইলের তুলনা করে দেখেন তাঁরা।

গবেষকেরা জানান, অ্যালগরিদম ব্যবহার করে তৈরি প্রোফাইলের ভাষা এমনভাবে লেখা হয়, যাতে এগুলো বিশ্বস্ত বলে মনে হয় না। আর মানুষের তৈরি প্রোফাইলে আবেগযুক্ত ভাষা থাকে।

গবেষক মরিস জাকেশ বলেন, ‘আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দেখতে পাচ্ছি। কিন্তু প্রশ্ন হচ্ছে, তা কি মানুষের কাছে গ্রহণযোগ্য হচ্ছে?’

গবেষকেরা বলছেন, সবাই যদি কৃত্রিম বুদ্ধিমত্তার তৈরি প্রোফাইল ব্যবহার করেন, তবে তা বিশ্বাসযোগ্য হতে পারে। তবে কিছু ব্যবহারকারীর প্রোফাইল যদি কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যালগরিদমে তৈরি হয়, তার পার্থক্য সহজে বোঝা যাবে।

শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়তে থাকায় এর মূলনীতি, ব্যবহারের নৈতিকতার মতো বিষয়গুলো এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন গবেষকেরা।