চলে গেলেন ওরাকলের সহপ্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক হার্ড

মার্ক হার্ড। ছবি: রয়টার্স
মার্ক হার্ড। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকল করপোরেশনের সহপ্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক হার্ড আর নেই। গতকাল শুক্রবার ওরাকলের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। তাঁর চলে যাওয়ায় ক্লাউড কম্পিউটিংয়ে তীব্র প্রতিযোগিতার সময়ে আরেক সহপ্রধান নির্বাহী কর্মকর্তা সাফরা ক্যাটজকে প্রচুর চাপে পড়তে হবে। খবর রয়টার্সের।

গত মাসে ওরাকল থেকে শারীরিক সমস্যার জন্য ছুটি নিয়েছিলেন মার্ক (৬২)। তাঁর অনুপস্থিতিতে সাফরা ক্যাটজ ও ওরাকল প্রতিষ্ঠাতা ল্যারি অ্যালিসন দায়িত্ব পালন করছিলেন। এ বিষয়ে ওরাকলের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

২০১৪ সালে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকলের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ান ল্যারি অ্যালিসন। ৩৭ বছর ধরে বিশ্বখ্যাত এই সফটওয়্যার প্রতিষ্ঠানটির দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি। পরে তিনি প্রতিষ্ঠানটির প্রধান কারিগরি কর্মকর্তা (সিটিও) হন। ল্যারি অ্যালিসনের পরিবর্তে ওরাকলের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান মার্ক হার্ড ও সাফরা ক্যাটজ। তাঁরা যৌথভাবে প্রধান নির্বাহী হিসেবে কাজ করছিলেন।

১৯৭৭ সালে বব মাইনার ও এড ওটসের সঙ্গে যৌথভাবে ওরাকল প্রতিষ্ঠা করেন ল্যারি অ্যালিসন (৭০)।

মার্ক হার্ড কয়েক বছর ধরে ক্লাউড কম্পিউটিংয়ে জোর দেওয়ার চেষ্টা করছিল। মাইক্রোসফট ও আমাজনের পরে তারা এ খাতের বাজারে আসায় ওরকাল কিছুটা পিছিয়ে পড়েছে। গত প্রান্তিকে আয়ের লক্ষ্যমাত্রাও অর্জন করতে পারেনি।
হার্ডের মৃত্যুতে ওরাকল সিইও ল্যারি অ্যালিসন কর্মীদের এক ই–মেইলে লেখেন, ‘মার্ক আমার ঘনিষ্ঠ ও অবিচ্ছেদ্য বন্ধু ছিলেন। বিশ্বস্ত সহকর্মী হিসেবে দীর্ঘদিন কাজ করে গেছেন। ওরাকলে এক দশকের বেশি কাজ করার সময় তিনি অনেকের জীবনের সঙ্গে মিশে গেছেন। ওরাকল একজন মেধাবী ও বন্ধুবৎসল কর্মী হারাল।’