যাদের হাতে আইফোন ৫

যক্ষের ধনের মতো এখনো যদি আইফোন ৫ আগলে রাখেন, তবে অবশ্যই সর্বশেষ সংস্করণে সফটওয়্যার হালানাগাদ করে নিতে ভুলবেন না। ৩ নভেম্বরের মধ্যে আইওএস ১০.৩.৪ সংস্করণে হালনাগাদ না করলে ই-মেইল, ওয়েব ব্রাউজিং, অ্যাপ স্টোর ও আইক্লাউডের মতো সেবা ব্যবহারের সুবিধা হারাবেন। আইফোন ৫ মালিকদের এরই মধ্যে সতর্ক করা শুরু করেছে অ্যাপল।

অ্যাপলের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে আইওএস হালনাগাদ না করলে আইফোন সচল থাকবে। উল্লেখিত সুবিধা বাদ দিলে, বাকি সব চলবে। তবু অনলাইনের সেবা না পেলে আর স্মার্টফোন ব্যবহার করে লাভ কী? চতুর্থ প্রজন্মের আইপ্যাডের বেলাতেও একই কথা প্রযোজ্য। তবে এ ক্ষেত্রে হালনাগাদ না করলে শুধু জিপিএস সুবিধা বন্ধ হয়ে যাবে। 

অ্যাপল বলছে, ১৫ অক্টোবরের হিসাব অনুযায়ী, আইওএস–চালিত যন্ত্রের মাত্র ৯ শতাংশ আইওএস ১২-এর পুরোনো সংস্করণ ব্যবহার করছে। তা ছাড়া যাঁরা পুরোনো সফটওয়্যার ব্যবহার করছেন, তাঁদের অনেকেই নতুন আইফোন ব্যবহার করছেন। অর্থাৎ, অ্যাপল সতর্ক করলেও খুব বেশি ব্যবহারকারী নেই, যাঁরা আইফোন ৫ বা পুরোনো ফোনে পুরোনো আইওএস ব্যবহার করছেন। তবু অ্যাপলের মতো প্রতিষ্ঠান তো আর যখন-তখন সতর্কবাণী দেয় না। সূত্র: এনগ্যাজেট