আইফোন ক্যামেরা নিয়ে ফেসবুকের গোপন কী কাজ?

ফেসবুক
ফেসবুক

প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা ও তথ্য সুরক্ষার কথা বললে ফেসবুকের মতো বাজে সেবাদাতা পাওয়া কঠিন। ব্যবহারকারী অনুমতি ছাড়া এবং অজ্ঞাতে ফেসবুক তথ্য ব্যবহার করার একাধিক নজির রয়েছে। এরই মধ্যে নতুন করে জানা গেল ফেসবুক আইওএস ডিভাইসের ব্যাকগ্রাউন্ডে ক্যামেরা চালু রাখে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েব এক প্রতিবেদনে জানিয়েছে, জশুয়া ম্যাডক্স নামের এক ওয়েব ডিজাইনার তাঁর আইফোনে থাকা ফেসবুক অ্যাপ ব্যবহারের সময় ব্যাকগ্রাউন্ডে ক্যামেরা চালু থাকার বিষয়টি দেখতে পান। তিনি নিউজফিডে স্ক্রলিং করার সময় দেখেন, ফোনের ক্যামেরা ব্যাকগ্রাউন্ডে চালু রয়েছে। তিনি পৃথক ৫টি আইওএস চালিত ডিভাইসে বিষয়টি পরীক্ষা চালান। এতে একই ফল পান। তিনি পুরো বিষয়টি প্রমাণসহ টুইটারে তুলে ধরেন। তিনি একে ফেসবুকের প্রাইভেসি ঘাটতি বলে উল্লেখ করেন। তাঁর দাবি, যখন আইফোনে ফেসবুক অ্যাপ চালু করা হয় তখন স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরাও চালু হয়ে যায়। এটি মূলত ফেসবুকের কোনো বাগ বা নিরাপত্তা ত্রুটির কারণে ঘটছে।

দ্য নেক্সট ওয়েবের পক্ষ থেকেও বিষয়টি নিয়ে পরীক্ষা চালানো হয়। এতে দেখা গেছে, আইওএস ১৩.২. ২ সংস্করণে ওই সমস্যা রয়েছে। তবে ১৩.১৩ আইওএস সংস্করণে সমস্যা নেই। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনেও এ সমস্যা দেখা যায়নি।

ফেসবুক ইনটিগ্রিটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এক টুইট করে ঘটনাটিকে ফেসবুকের বাগ হতে পারে বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ফেসবুক ঘটনাটি খতিয়ে দেখছে।

ফেসবুকের একজন মুখপাত্র প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে বলেছেন, ফেসবুকের এ বাগ বা নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে কোনো ছবি বা ভিডিও আপলোডের ঘটনা ঘটেনি। ওই ত্রুটি ঠিক করে হালনাগাদ প্রোগ্রাম অ্যাপলের অনুমোদনের জন্য জমা দেওয়া হয়েছে।