দ্রুত হালনাগাদ করুন ফায়ারফক্স

ফায়ারফক্স ব্রাউজার। ছবি: মজিলার সৌজন্যে
ফায়ারফক্স ব্রাউজার। ছবি: মজিলার সৌজন্যে

ফায়ারফক্স ব্রাউজার ব্যবহারকারীদের সর্বশেষ সংস্করণে হালনাগাদ করার জন্য জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান মজিলা। নিরাপত্তা গবেষকেরা ব্রাউজারটির এমন ত্রুটি খুঁজে পেয়েছেন, যার সাহায্যে হ্যাকাররা ব্যবহারকারীদের ক্ষতি করতে পারে।

নিরাপত্তা ত্রুটিটি খুঁজে পেয়েছে চীনা নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান কিহো ৩৬০। ফায়ারফক্সের ‘জাস্ট-ইন-টাইম’ নামের কমপাইলারে এই ত্রুটি পাওয়া যায়। কমপাইলারটি মূলত জাভাস্ক্রিপ্টের কাজের ক্ষমতা বাড়িয়ে দিত, যাতে যেকোনো ওয়েবপেজ দ্রুত লোড হয়। কিন্তু নিরাপত্তা গবেষকেরা দেখলেন, ত্রুটির কারণে সন্দেহজনক জাভাস্ক্রিপ্টকে অন্য কম্পিউটার থেকে ব্যবহারকারীদের কম্পিউটার নিয়ন্ত্রণ করার সুযোগ তৈরি করে দেয়।

ত্রুটিটির সুযোগ নিয়ে কোনো হ্যাকার সহজেই আক্রান্ত কোনো কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারে। যদিও বিষয়টি ঠিক কীভাবে কাজ করছে, তা কিহো বিস্তারিত বলেনি। ফায়ারফক্সের দুর্বল দিকটি খুঁজে পাওয়ার দুই দিন আগেই মজিলা ব্রাউজারটি ‘ফায়ারফক্স ৭২’ সংস্করণটি ছেড়েছিল। কিন্তু বর্তমানে ব্যবহারকারীদের ‘ফায়ারফক্স ৭২.০. ১’ সংস্করণটি নামিয়ে নিতে বলা হয়েছে, যা সমস্যাটির সমাধান হিসেবে কাজ করবে। একজন ব্যবহারকারী ব্রাউজারের সেটিংস অপশন থেকে সর্বশেষ সংস্করণে হালনাগাদ করে নিতে পারবেন। সূত্র: টেকক্রাঞ্চ