মার্কিন সিনেটে জুম ব্যবহারে নিষেধাজ্ঞা

জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ। ছবি: জুমের সৌজন্যে
জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ। ছবি: জুমের সৌজন্যে

মার্কিন সিনেট সদস্যদের জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। তথ্য নিরাপত্তার নিয়ে উদ্বগের কারণে সিনেট সদস্যদের এ অ্যাপ ব্যবহারে সতর্ক করা হয়েছে বলে গতকাল বুধবার ফিন্যান্সিয়াল টাইমস–এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রয়টার্সের খবরে জানানো হয়, করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী জুম সফটওয়্যারটির ব্যবহার বাড়লেও এর তথ্য নিরাপত্তাব্যবস্থা নিয়ে সমালোচনা হচ্ছে। সম্প্রতি জুম অ্যাপ ব্যবহার নিয়ে অনাকাঙ্ক্ষিত হ্যাকিংয়ের ঝুঁকির বিষয়টি সামনে আসে। জুম কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের সফটওয়্যার নিরাপদ করতে নতুন সিকিউরিটি ফিচার যুক্ত করেছে তারা।

একটি সূত্রের বরাতে ফিন্যান্সিয়াল টাইমস জানায়, সিনেটরদের জুম বাদ দিয়ে দূর থেকে কাজ করার জন্য অন্য কোনো বিকল্প প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে রাজনৈতিক দল, করপোরেট অফিস, স্কুল, বিভিন্ন সংস্থাসহ বিশ্বের লাখো মানুষ লকডাউনে বাড়ি বসে জুমে যুক্ত হন। কিন্তু মিটিংয়ের সময় এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ঘাটতি থাকায় এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়। অনেকে অনাকাঙ্ক্ষিতভাবে জুম মিটিংয়ের মধ্যে ঢুকে পড়তে পারে এবং এটির ট্রাফিক চীন ঘুরে আসে। এসব বিষয় নিয়ে সমালোচনার মুখে জুম কর্তৃপক্ষ ফেসবুকের সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোসকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে। এ ছাড়া বিশেষ পরামর্শক বোর্ড তৈরি করেছে, যাতে প্রাইভেসি ও নিরাপত্তার বিষয়গুলো ঠিকমতো চর্চা করা হয়।

গত বুধবার অ্যালফাবেটের গুগল তাদের করপোরেট ল্যাপটপ থেকে জুমের ডেস্কটপ সংস্করণ নিষিদ্ধ করে। জার্মানি ও তাইওয়ান জুম ব্যবহার নিষিদ্ধ করেছে। এলন মাস্কের স্পেসএক্স নিরাপত্তার কারণ দেখিয়ে জুম ব্যবহার বন্ধ করেছে। এ ছাড়া জুমের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ক্লাস অ্যাকশন মামলাও হয়েছে।