আমাজনপ্রধানকে 'কপিক্যাট' বললেন টেসলাপ্রধান

আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ও পট
আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ও পট

স্বয়ংক্রিয় গাড়ি চালানোর প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠান জুকসকে ১২০ কোটি মার্কিন ডলারে কিনছে আমাজন। এ থেকে বোঝা যায়, মার্কিন প্রতিষ্ঠানটি স্বচালিত গাড়ি প্রযুক্তির ব্যবসায় ব্যাপক গুরুত্ব দিচ্ছে। কিন্তু আমাজনের এই উদ্যোগকে ভালো চোখে দেখছেন না মার্কিন গাড়ি প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তিনি এ নিয়ে খোঁচা দিয়েছেন আমাজনের প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসকে।

টুইটারে আমাজনের স্বচালিত গাড়ি উদ্যোক্তা প্রতিষ্ঠান কেনার খবর শুনে মাস্ক টুইট করে ‘কপিক্যাট’ বলেছেন। হাস্যরসের সঙ্গে তিনি টুইটারে কপি লিখে পরে বিড়াল বা ক্যাটের একটি আইকন যুক্ত করে পরে হাহা লিখছেন।

মাস্কের এই টুইট নিয়ে জেফ বেজোস বা আমাজনের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

অবশ্য বেজোসকে নিয়ে এমন রসিকতা আগেও করেছেন মাস্ক। তিনি এর আগে ২০১৯ সালে তাঁকে নকলবাজ বা কপিক্যাট বলেছেন। ২০১৯ সালে আমাজন ৩ হাজার কৃত্রিম উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণের পরিকল্পনার ঘোষণা দিলে মাস্ক ওই মন্তব্য করেন। কারণ, আমাজনের আগেই ইলন মাস্কের স্পেসএক্স এ ধরনের পরিকল্পনার ঘোষণা দেয়।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট, রাইড শেয়ারিং কোম্পানি উবার, গাড়ি নির্মাতা টেসলাসহ বিভিন্ন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান প্রযুক্তি খাতে বিনিয়োগ করেছে যাতে গাড়ি চালাতে মানুষের প্রয়োজন না পড়ে। চালকের বদলে গাড়ি নেভিগেট করতে পারে বুদ্ধিমান যন্ত্র। স্বচালিত গাড়ি বা সেলফ ড্রাইভিং ভেহিকল প্রযুক্তির দৌড়ে শামিল হতে আমাজেনের নিজস্ব কারিগরি দল রয়েছে। তারা ই-কমার্স খাতে জুকসের পণ্যবাহী ট্রাকগুলো ব্যবহারের কথা ভেবে এ দিকে নজর দিয়েছে।

২০১৪ সালে সানফ্রান্সিসকোতে প্রতিষ্ঠিত স্টার্টআপটি অটোনোমাস বা স্বচালিত গাড়ির বহর তৈরির মিশন নিয়ে কাজ করে। গত বছর লাস ভেগাসে এটি চালুর লক্ষ্য নির্ধারণ করেছিল প্রতিষ্ঠানটি, যেখানে মোবাইল অ্যাপ দিয়ে চালকবিহীন গাড়িগুলো ডাকা যাবে। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক রোবো-ট্যাক্সি স্টার্টআপ কোম্পানিটি কেনার জন্য গত মে মাস থেকেই আলোচনা চালাচ্ছিল আমাজন। জুকসকে কিনলে ভবিষ্যতে স্বচালিত প্রযুক্তির গাড়ি আমাজনের হাতে চলে আসবে।