ক্যানসার ও হার্ট অ্যাটাক শনাক্তের প্রযুক্তি বানাচ্ছে গুগল

ক্যানসার বা হার্ট অ্যাটাকের তথ্য আগেভাগেই পরিধেয় প্রযুক্তিপণ্যে জানা যাবে
ক্যানসার বা হার্ট অ্যাটাকের তথ্য আগেভাগেই পরিধেয় প্রযুক্তিপণ্যে জানা যাবে

আক্রান্ত হওয়ার আগেই প্রাণঘাতী ক্যানসার বা হার্ট অ্যাটাক শনাক্ত করতে সক্ষম হবে এমন যন্ত্র তৈরিতে করতে কাজ করছে গুগল। গুগলের এক্স ল্যাবের লাইফ সায়েন্সের গবেষকেরা জানিয়েছেন, তাঁরা এমন একটি বিষয় নিয়ে গবেষণা শুরু করেছেন, যা রক্তে জটিলতা সৃষ্টকারী ন্যানোপার্টিকেলের বিশ্লেষণ করে পরিধেয় প্রযুক্তিপণ্যে ফলাফল দেখাতে পারবে। এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল মঙ্গলবার নতুন এই প্রকল্প সম্পর্কে তথ্য প্রকাশ করেছে গুগল। গুগলের গবেষকেরা বলছেন, তাঁদের এই গবেষণা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে বেশ কয়েকটি পরীক্ষায় আশাব্যঞ্জক ফল মিলেছে।

গবেষকেরা মনে করছেন, প্রাণঘাতী রোগ আগেভাগেই শনাক্ত করা গেলে তা চিকিৎসার জন্য সুবিধাজনক হবে।

গুগলের গবেষকেরা জানিয়েছেন, বিশেষভাবে তৈরি একগুচ্ছ ন্যানোপার্টিকেল পিল আকারে খেয়ে ফেলতে হবে এবং তা রক্তে মিশে নির্দিষ্ট ক্যানসার কোষ থেকে তথ্য সংগ্রহ করতে পারবে।

গুগলের গবেষকেরা জানিয়েছেন, তাঁদের এ প্রযুক্তি সফল হলে তা চিকিৎসকদের রোগ শনাক্তকরণের ক্ষেত্রে সুবিধা দেবে। যে প্রতিষ্ঠান চিকিৎসার জন্য এই প্রযুক্তি নিতে চাইবে তাদের লাইসেন্স নিতে হবে।


গত বছরে গুগল ক্যালিকো নামের একটি প্রতিষ্ঠানকে কিনে নিয়েছিল। উন্নত প্রযুক্তির সাহায্যে মানুষের স্বাস্থ্যসংক্রান্ত সমস্যার সমাধান করার কাজ করে ক্যালিকো।