বাংলা উইকিপিডিয়ার সম্মেলন হলো কলকাতায়

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় গতকাল শনিবার শেষ হয়েছে বাংলা উইকিপিডিয়া নিয়ে আয়োজিত দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়। আয়োজক উইকিমিডিয়া ভারত ও কলকাতা উইকিপিডিয়া চ্যাপ্টার। সম্মেলনে বাংলায় উইকিপিডিয়াকে

http://bn.wikipedia.org আরও সমৃদ্ধ করতে নতুন পরিকল্পনা, নির্দেশনা নেওয়া হয় ও কর্মশালা অনুষ্ঠিত হয়।
সম্মেলনের কর্মশালায় অংশগ্রহণকারীদের বাংলা লেখা টাইপ, সম্পাদনা, ছবি প্রকাশ করাসহ বিভিন্ন প্রযুক্তিগত বিষয়ে হাতেকলমে শেখানো হয়। এতে সম্মেলনে বাংলাদেশ থেকে বাংলা উইকিপিডিয়ার তিনজন প্রশাসকসহ একদল সক্রিয় স্বেচ্ছাসেবক (উইকিপিডিয়ান) যোগ দেন। ভারতের তেলেগু, আসাম, হিন্দি, কন্নাড়া, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল ইত্যাদি ভাষার উইকিপিডিয়ানরাও সম্মেলনে অংশ নেন।
আয়োজন বিষয়ে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও অন্যতম আয়োজক জয়ন্ত নাথ প্রথম আলোকে বলেন, ‘বাংলা উইকিপিডিয়াসহ অন্য প্রকল্পগুলো আরও বেশি ছড়িয়ে দিতে আমাদের এ উদ্যোগ। পাশাপাশি উইকিপিডিয়া সমৃদ্ধ করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়, বিশেষ করে একাডেমিক সহযোগিতা বাড়ানোও আমাদের অন্যতম একটি উদ্দেশ্য ছিল।’
গতকাল বিকেলে এ সম্মেলন উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতার বিজয়ীসহ উইকিপিডিয়ায় উল্লেখযোগ্য অবদানকারীদের পুরস্কৃত করা হয় এবং কেক কাটা হয়। সম্মেলনে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সদস্য, উইকিমিডিয়া ভারতের সদস্য, কলকাতা বাংলা উইকিপিডিয়া কমিউনিটির সদস্যদের পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা অংশ নেন।
প্রসঙ্গত, বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশেও নানা ধরনের কার্যক্রম চলছে। ইতিমধ্যে দেশের সব বিভাগীয় শহরে উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। আগামী মাসে ঢাকায় চূড়ান্ত আয়োজন অনুষ্ঠিত হবে।
—নুরুন্নবী চৌধুরী, কলকাতা থেকে