চলছে উইকিম্যানিয়ার প্রাক সম্মেলন ও হ্যাকাথন

চলছে উইকিম্যানিয়ার প্রাক সম্মেলন ও হ্যাকাথন
চলছে উইকিম্যানিয়ার প্রাক সম্মেলন ও হ্যাকাথন

১৭ জুলাই থেকে শুরু হচ্ছে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়া। মেক্সিকোর হিলটন মেক্সিকো সিটি রিফর্মাতে তিন দিনের এ মূল সম্মেলনের পূর্বে গতকাল বুধবার থেকে শুরু হয়েছে দুই দিনের প্রাক সম্মেলন এবং হ্যাকাথন। এতে বিশ্বের বিভিন্ন দেশের উইকিপিডিয়ার কারিগরি স্বেচ্ছাসেবকেরা (উইকিপিডিয়ান) অংশ নিচ্ছেন।
হ্যাকাথনের শুরুতে উইকিপিডিয়ার কারিগরি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন উইকিপিডিয়ানরা। এতে নতুন উইকিপিডিয়ায় কাজ শুরু করেছে এমন স্বেচ্ছাসেবকদের উইকিমিডিয়ার বিভিন্ন কারিগরি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এ ছাড়া উইকিমিডিয়ার বিভিন্ন কারিগরি সমস্যা সমাধানের টুলস, টুলসের ব্যবহার, আউটরিচ প্রকল্পের টুলসের বিভিন্ন বিষয়, ভিজুয়াল এডিটরের দ্বিতীয় পর্বের অনুবাদ, উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সের প্যানারোমিক ভিউ, উইকিপিডিয়ায় কাজ করার জন্য গবেষণার পদ্ধতি ইত্যাদি বিষয়ে নানা ধরনের কারিগরি কর্মশালা ও আলোচনাও হয়।
মূল সম্মেলন শুরুর আগে এ আয়োজনে শতাধিক উইকিপিডিয়া স্বেচ্ছাসেবক অংশ নেন।

হ্যাকাথন প্রসঙ্গে বিষয়ে উইকিমিডিয়া হ্যাকাথনের সমন্বয়ক রিসেল ফ্যারান্ড বলেন, মূল উইকিম্যানিয়া শুরুর আগে প্রতি বছর কারিগরি এ আয়োজন অনুষ্ঠিত হয়। এবার নবমবারের মতো এ কারিগরি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। উইকিপিডিয়ার কারিগরি বিভিন্ন বিষয় নিয়ে উইকিপিডিয়ানরা একসঙ্গে নানা বিষয় নিয়ে যেমন আলোচনা করেন তেমনি নতুন বিভিন্ন কারিগরি সমস্যার সমাধান ও উদ্ভাবন করেন।
আজ বৃহস্পতিবার হ্যাকাথনের দ্বিতীয় দিনে উইকিপিডিয়ার কারিগরি প্রকল্পের জন্য গ্র্যান্ট পাওয়া, ওয়েব এপিআই, শিক্ষা নিয়ে বিশেষ প্রাক-সম্মেলন, উইকিমিডিয়ার প্রকৌশলী দলের জন্য বিশেষ প্রশ্নোত্তর পর্ব, সিটিথন ইত্যাদি নিয়ে আলোচনা হচ্ছে। পরে কারিগরি সম্মেলনে হয়ে যাওয়া প্রকল্পগুলো নিয়ে বিশেষ আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। এতে উইকিম্যানিয়া সম্মেলন প্রধান সমন্বয়ক ইভান মার্টিনেজসহ বিভিন্ন উইকিমিডিয়া প্রকল্পের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

উইকিম্যানিয়ার বিস্তারিত জানা যাবে https://wikimania2015.wikimedia.org ঠিকানায়।